মৃত্যুদণ্ড প্রাপ্ত মানবতাবিরোধী অপরাধের আসামি গ্রেপ্তার

Home Page » জাতীয় » মৃত্যুদণ্ড প্রাপ্ত মানবতাবিরোধী অপরাধের আসামি গ্রেপ্তার
শুক্রবার ● ৩ জুন ২০২২


মৃত্যুদন্ড প্রাপ্ত আসামী নজরুল ইসলাম (মাঝখানে )

বঙ্গ-নিউজ: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি মো. নজরুল ইসলামকে ঢাকার মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, র‌্যাব।

র‍্যাব জানায়, একাত্তরের মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক ৩ জনকে ফাঁসির আদেশ দেওয়া হয়। আসামিরা হলেন রেজাউল করিম মন্টু, শহিদ মন্ডল ও মো. নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম পলাতক ছিল।

মামলা সূত্রে জানা যায়, আসামিরা স্বাধীনতা যুদ্ধের সময় নওগাঁ জেলার বিভিন্ন এলাকায় মানবতাবিরোধী অপরাধ সংঘটন করে। তাদের বিরুদ্ধে বেশ কয়েকটি হত্যাসহ অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে। র‍্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ ৩ জুন দুপুর সাড়ে ১২ টায় র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অভিযান পরিচালনা করে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামি মো. নজরুল ইসলামকে গ্রেপ্তার করে। তার বয়স ৬৯ বছর।

অভিযোগ রয়েছে, নজরুল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় নওগাঁর বদলগাছি থানার পাহাড়পুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের নিরীহ-নিরস্ত্র বেশ কয়েকজনকে হত্যাসহ অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, ঘরবাড়ি লুণ্ঠন ও অগ্নিসংযোগ করেছে।

নজরুল রাজধানীর মোহাম্মদপুর এলাকায় আত্মগোপনে ছিল। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০:০৫:৫৮ ● ৫৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ