এক মার্কিন ডলারের দাম এখন ৯১ টাকা ৫০ পয়সা

Home Page » অর্থ ও বানিজ্য » এক মার্কিন ডলারের দাম এখন ৯১ টাকা ৫০ পয়সা
সোমবার ● ৬ জুন ২০২২


প্রতীকি ছবি-ডলার ও টাকা        বঙ্গ-নিউজ:  মার্কিন ডলারের বিপরীতে কমেই চলেছে টাকার মান। সেই ধারাবাহিকতায় আজ  টাকার দরপতন হয়েছে ১ টাকা ৬০ পয়সা। এই দরপতনের ফলে এক মার্কিন ডলারের দাম দাঁড়িয়েছে ৯১ টাকা ৫০ পয়সা, আজকের আগে যেটা ছিল ৮৯ টাকা ৯০ পয়সা।

ডলারের বাজার নিয়ন্ত্রণ করতে বাংলাদেশ ব্যাংক এভাবে বেশ কয়েকবার টাকার মান কমিয়ে নতুন বিনিময় মূল্য নির্ধারণ করে দিচ্ছে। কিন্তু এতেও খুব একটা কাজ হচ্ছে না। এবার তাই একধাপে কমানো হয়েছে ১ টাকা ৬০ পয়সা। এর আগে একধাপে টাকার মান কখনো এতটা কমেনি।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, ওপেন মার্কেটের ডিমান্ড অনুযায়ী ডলারের দাম বাড়ানো হয়েছে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী আমরা ডলার সরবরাহ করছি। তবে কোনো কোনো অর্থনীতিবিদ বলছেন, টাকার মান কমিয়ে ডলারের মান ধরে রাখার চেষ্টা করায় অন্যান্য দেশের মুদ্রার সঙ্গে তৈরি হচ্ছে অসঙ্গতি।

ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ার লাভ-ক্ষতি দুটোই আছে। এতে উপকৃত হচ্ছেন রপ্তানিকারক ও প্রবাসীরা। অন্যদিকে আমদানিকারকদের খরচ বেড়ে যাচ্ছে। তাতে করে আমদানি করা পণ্যের দাম বেড়ে যাচ্ছে। সাধারণ মানুষ সেটা টের পাচ্ছে বাজারে পণ্য কিনতে গিয়ে।

বাংলাদেশ সময়: ২০:৫৭:০১ ● ৪৯৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ