একজন ভারতীয় হিন্দু ঋষি সুনাক ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন

Home Page » জাতীয় » একজন ভারতীয় হিন্দু ঋষি সুনাক ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন
মঙ্গলবার ● ২৫ অক্টোবর ২০২২


 ঋষি সুনাক ফাইল ছবি

বঙ্গ-নিউজ:  ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে   ঋষি সুনাককে নিয়োগ দিয়েছেন রাজা তৃতীয় চার্লস। এর আগে তিনি প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদত্যাগপত্র গ্রহণ করেন। আজ সকালে লিজ ট্রাস ও ঋষি সুনাক রাজার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশনা দেন।

বাকিংহাম প্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, রাজা আজ ঋষি সুনাক এমপিকে সাক্ষাত দিয়েছেন এবং তাকে নতুন প্রশাসন গঠনের প্রস্তাব দিয়েছেন। ঋষি সুনাক রাজার প্রস্তাব গ্রহণ করেছেন এবং প্রধানমন্ত্রী ও ফার্স্ট লর্ড অব দ্য ট্রেজারি নিযুক্ত হয়ে রাজার হাত চুম্বন করেছেন।

ঋষি সুনাক আজ বিকেলে তার মন্ত্রিসভার নাম ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। এর আগে কনজারভেটিভ পার্টির নতুন নেতা হিসেবে প্রধানমন্ত্রী কার্যালয়ের সামনে দেওয়া প্রথম আনুষ্ঠানিক ভাষণে তিনি ‘সব মেধার সমন্বয়ে সরকার গঠন’ ও ‘ভুল সংশোধনের’ ঘোষণা দেন।

রাজা চার্লসের কাছে পদত্যাগপত্র জমা দেন লিজ ট্রাস

ধারণা করা হচ্ছে, ডমিনিক রাব, অলিভার ডাউডেন, রবার্ট জেনরিকের মতো ঘনিষ্টরা সুনাকের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ পদ পাবেন। দলীয় নেতৃত্বের জন্য সুনাকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামা পেনি মরডান্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে পারেন। বরিস জনসনের মন্ত্রিসভার সদস্য মাইকেল গোভও সরকারে ফিরতে পারেন। সুনাকের ঘোর সমালোচক জ্যাকব রিস-মগকে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হবে। চিফ হুইপ ওয়েন্ডি মর্টনকেও সরিয়ে দেওয়া হতে পারে।

ঋষি সুনাককে অভিনন্দন জানিয়ে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন টুইটারে লিখেছেন, ঐতিহাসিক এই দিনে ঋষি সুনাককে অভিনন্দন। এই মূহূর্তে আমাদের নতুন প্রধানমন্ত্রীকে সব কনজারভেটিভের পূর্ণ ও সর্বাত্মক সমর্থন দেওয়ার সময়।

এর আগে লিজ ট্রাস রাজার সঙ্গে সাক্ষাত করে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেন। এ সময় তিনি পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের নাম প্রস্তাব করেন। রাজা তাকে ধন্যবাদ জানিয়ে পদত্যাগপত্র গ্রহণ করেন। বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:৫৭:২১ ● ৩১৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ