জালনোট বাজারে ছাড়তে চেষ্টা করে শেষে ধৃত হলো !!

Home Page » জাতীয় » জালনোট বাজারে ছাড়তে চেষ্টা করে শেষে ধৃত হলো !!
শনিবার ● ৪ ফেব্রুয়ারী ২০২৩


দারুসসালাম থানায় ধৃত জালনোট তৈরী করা চারজন

বঙ্গ-নিউজ:ওরা বাজারে জাল নোট ছাড়তে চেয়ে ছিল। অবশেষে পুলিশের হাতে ধরা পড়লো। রাজধানী ঢাকার দারুসসালাম থানা এলাকা থেকে চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিম বলছে, তারা জাল টাকা, রেভিনিউ স্ট্যাপ ও বিদেশি জাল মুদ্রাসহ জালিয়াত চক্রের সদস্য। গ্রেপ্তারকৃতরা হলেন- উজ্জল দাস ওরফে সোবহান শিকদার (৩৪), আব্দুর রশিদ (৫৫), মো. মমিনুল ইসলাম (৪৬) ও শাহ মো. তুহিন আহমেদ ওরফে জামাল (৪০)।

আজ দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

এ সময় তিনি বলেন, গত ১ ফেব্রুয়ারি রাতে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ২৭ লাখ টাকা মূল্যমানের বাংলাদেশি জাল নোট, এক কোটি ২০ লাখ মূল্যমানের জাল রেভিনিউ স্ট্যাম্প, জাল টাকা বানানোর ২টি তামার প্লেট, ১৩টি জাল টাকা তৈরির স্ক্রিন ফ্রেম, জাল টাকা তৈরির সিকিউরিটি সুতা, ২টি জাল রেভিনিউ স্ট্যাম্প তৈরির পজেটিভ (ফর্মা), ২টি জাল টাকা কাটার কাজে ব্যবহৃত গ্লাস, লেমিনেটিং মেশিন, ল্যাপটপ, প্রিন্টার, রেভিনিউ স্ট্যাপ ও বিদেশি জাল মুদ্রা তৈরির বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয়।

ডিবি প্রধান বলেন, এই চক্রটি প্রায় ২০০ কোটি টাকার দেশি-বিদেশি জালনোট বাজারে ছড়িয়ে দিতে চেয়েছিল। বর্তমানে ডলার সংকট হওয়ায় তারা ভারতীয় জাল রুপি ও আমেরিকান জাল ডলার তৈরি করে বিদেশেও পাচার করছিল।

তিনি আরও বলেন, প্রথমে চক্রের মূল হোতা সোবহান শিকদারকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে দারুসসালাম থানা এলাকার একটি বহুতল ভবনের ৫ম তলার ফ্ল্যাট বাসায় অভিযান চালানো হয়। সেখান থেকে সর্বমোট প্রায় দুইশত কোটি টাকা মূল্যমানের জাল টাকা, রুপি, ডলার, রেভিনিউ স্ট্যাম্প ও সরঞ্জাম-উপকরণসহ বাকিদের গ্রেপ্তার করা হয়।

ডিবি প্রধান বলেন, সারাদেশে তাদের এজেন্ট রয়েছে। ১ কোটি টাকার জালনোট প্রথম ধাপে ১০ লাখে বিক্রি হয়। এরপর ২০ লাখ ও প্রান্তিক ধাপে ৫০ লাখে বিক্রি হয়। তাদের কাছে যে পরিমাণ জাল টাকা তৈরির সরঞ্জাম ছিল তা দিয়ে আগামী ঈদুল ফিতর এর আগে প্রায় ২০০ কোটি টাকা মূল্যমানের দেশি ও বিদেশি জাল মূদ্রা এবং রেভিনিউ স্ট্যাম্প তৈরি করে বাজারে ছড়িয়ে দিতে পারত।

বাংলাদেশ সময়: ২০:৩০:০২ ● ৩০১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ