উদ্বোধনের আগেই পায়রা বন্দরে হাজার কোটি টাকা আয়

Home Page » অর্থ ও বানিজ্য » উদ্বোধনের আগেই পায়রা বন্দরে হাজার কোটি টাকা আয়
সোমবার ● ২৮ আগস্ট ২০২৩


উদ্বোধনের আগেই পায়রা বন্দরে হাজার কোটি টাকা আয়

বঙ্গ-নিউজঃ   আর দুমাসেরও কম সময়ে পূর্ণাঙ্গরূপ পাবে পায়রা বন্দর। এর আগেই এ থেকে রাজস্ব আয় হয়েছে এক হাজার কোটি টাকার মতো। এতে রয়েছে বিদেশি বিনিয়োগেরও বিপুল সম্ভাবনা। গভীর এ সমুদ্র বন্দর দেশের আমদানি-রফতানি বাণিজ্যে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা। শুধু তাই নয়, এতে দেশের গোটা অর্থনীতিতেও আমূল পরিবর্তনের আশা করছেন সংশ্লিষ্টরা।
চট্টগ্রাম ও মোংলার চাপ কমাতে দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রার নির্মাণ কাজ শুরু করা হয় ২০১৩ সালে। পটুয়াখালীর রামনাবাদ নদী তীরে দীর্ঘ ১০ বছর ধরে তিল তিল করে গড়ে তোলা হচ্ছে বন্দরটি। এরই মধ্যে শেষ হয়েছে ক্যাপিটাল ড্রেজিং। প্রথম জেটি নির্মাণ ও আনুষঙ্গিক কাজও শেষের পথে। আগামী অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করলেই শুরু হবে এর পূর্ণাঙ্গ কার্যক্রম।

সংশ্লিষ্টরা জানান, বন্দরটি চালু হলে দেশের অর্থনীতিতে উন্মোচিত হবে নতুন দিগন্ত। একে ঘিরে সমগ্র দক্ষিণাঞ্চলে গড়ে ওঠবে শিল্প ও কল-কারখানা। শুধু দেশি নয়, বিদেশি বিনিয়োগেরও রয়েছে অপার সম্ভাবনা। সরকারের পক্ষ থেকে নেপাল ও ভারতসহ বাইরের কয়েকটি দেশকে এ বন্দর ব্যবহারের প্রস্তাব দেয়া হয়েছে। এরই মধ্যে এ অঞ্চলে শুরু হয়েছে বিনিয়োগ। এ বন্দর দিয়ে গাড়ি, খাদ্যপণ্য, সার ও সিমেন্টসহ বিভিন্ন পণ্য আমদানি ছাড়াও চলবে দেশের রফতানি বাণিজ্য।

বাংলাদেশ সময়: ১১:৩৩:৫৪ ● ৮৯৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ