চাঁদের মাটির ২০ মিলিমিটার নিচেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস;চন্দ্রযান-৩

Home Page » জাতীয় » চাঁদের মাটির ২০ মিলিমিটার নিচেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস;চন্দ্রযান-৩
মঙ্গলবার ● ২৯ আগস্ট ২০২৩


সংগৃহীত ছবি-চন্দ্রযান-৩

বঙ্গ-নিউজ: চাঁদে সফলভাবে অবতরণের পর ইতোমধ্যে বিভিন্ন বিষয়ে অনুসন্ধান চালাচ্ছে ভারতের চন্দ্রযান-৩। ইতোমধ্যে চাঁদের মাটির তাপমাত্রা জানিয়েছে চন্দ্রযানটি। চন্দ্রযানটির পাঠানো তথ্যে দেখা যায়, চাঁদের মাটি থেকে মাত্র ২০ মিলিমিটার নিচে গেলেই তাপমাত্রা ৩০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এই তথ্য প্রকাশ করেছে।

এর আগে ২৩ আগস্ট, বুধবার সন্ধ্যায় চাঁদে অবতরণ করে চন্দ্রযান-৩। এর কয়েক ঘণ্টার মধ্যে কাজ শুরু করে ল্যান্ডার বিক্রম। বিক্রমের ভেতরে থাকা রোভার প্রজ্ঞান এখন চাঁদের মাটিতে ঘুরছে। এছাড়া বিক্রমের ভেতরে থাকা অন্যতম যন্ত্র চাস্তেও কাজ করছে। এই যন্ত্রটি দিয়ে চাঁদের মাটির ওপরে ও গভীরের তাপমাত্রা মাপা যায়।

ইসরো জানিয়েছে, চাঁদের মাটিতে ১০ সেন্টিমিটার গভীর পর্যন্ত যেতে পারে চাস্তে। যন্ত্রটি ইতোমধ্যেই চাঁদের মাটির ৮০ মিলিমিটার গভীরে পৌঁছতে পেরেছে। সেখানকার তাপমাত্রাও রেকর্ড করেছে যন্ত্রটি।

চাস্তে যে তাপমাত্রা রেকর্ড করেছে তাতে দেখা গেছে, দিনের বেলায় চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস। আর রাতের বেলায় সেই তাপমাত্রা মাইনাস ৩০০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত নেমে যায়। তবে দিনের বেলায় মাটির মাত্র ৩০ মিলিমিটার গভীরে তাপমাত্রা পাওয়া যায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এছাড়া চাঁদের মাটির ৭০ মিলিমিটার গভীরে তাপমাত্রা দাঁড়ায় হিমাঙ্কের কাছাকাছি। ৮০ মিলিমিটার নিচে গেলে তাপমাত্রা পাওয়া যায় মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। এ থেকে স্পষ্ট যে চাঁদের মাটির নীচে তাপমাত্রা খুব দ্রুত নামতে থাকে।

বাংলাদেশ সময়: ২০:০৩:২৯ ● ১৮৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ