শিশুদের সামনে তাদের অনুপযোগী কনটেন্ট দেখাবে না ইনস্টাগ্রাম

Home Page » শিশু-কিশোর » শিশুদের সামনে তাদের অনুপযোগী কনটেন্ট দেখাবে না ইনস্টাগ্রাম
বৃহস্পতিবার ● ১১ জানুয়ারী ২০২৪


ইনস্টাগ্রাম

১৮ বছরের কম বয়সী শিশুরা সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের ফিডে কী দেখবে, তা নিয়ে নতুন নীতিমালা এনেছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি। নতুন নীতির ফলে শিশুদের জন্য অনুপযোগী আধেয় (কনটেন্ট) এবং যেসবে আত্মহত্যা, শিশুদের জন্য ক্ষতিকর ও খাবারসংক্রান্ত বিভ্রান্তিকর তথ্য রয়েছে; স্বয়ংক্রিয়ভাবেই সেগুলো শিশুদের সামনে প্রদর্শিত হবে না। ১৩ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য স্বয়ংক্রিয়ভাবে এ ধরনের আধেয় ব্লক করা থাকবে।

নতুন নীতিমালার ফলে শিশুরা যাদের অনুসরণ করে, তারা পোস্ট বা স্টোরিতে এ ধরনের অনুপযোগী আধেয় দিলেও তা দেখতে পারবে না ১৩ থেকে ১৭ বছর বয়সীরা। নতুন এক ব্লগ পোস্টে এ তথ্য জানানো হয়েছে। যাতে বলা হয়, শিগগিরই বয়স অনুপযোগী আধেয় শিশুদের সামনে ব্লক করার সুবিধা চালু হবে। বিশ্লেষকেরা বলছেন, সামাজিক যোগাযোগমাধ্যমের আধেয়র ফলে শিশুদের ওপর যে নেতিবাচক প্রভাব তৈরি হয়, তা মোকাবিলার জন্যই এমন পদক্ষেপ নিয়েছে ইনস্টাগ্রাম। ২০১৭ সালে ১৪ বছর বয়সী এক ইনস্টাগ্রাম ব্যবহারকারীর আত্মহননের ঘটনার পর আধেয় প্রদর্শন নিয়ে উদ্বেগ তৈরি হয়।

ইনস্টাগ্রামের বিবৃতিতে বলা হয়, ‘আমরা চাই আমাদের অ্যাপে শিশুরা নিরাপদ থাকুক এবং তাদের বয়স উপযোগী আধেয় দেখার অভিজ্ঞতা লাভ করুক। শিশুদের সুরক্ষা ও তাদের অভিভাবকদের উদ্বেগ নিরসনে এখন পর্যন্ত আমরা ৩০টির বেশি টুল এনেছি। সংবেদনশীল আধেয় নিয়ে আমরা এক দশকের বেশি সময় ধরে অব্যাহতভাবে নীতিমালা পরিমার্জন করে যাচ্ছি। আজ আমরা শিশুদের সুরক্ষার জন্য আরও নতুন একটি নীতিমালার ঘোষণা করছি।’

ইনস্টাগ্রামে এখন ১৩ বছর বয়সের নিচে কেউ অ্যাকাউন্ট খুলতে পারে না। যদিও ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার এই ন্যূনতম বয়সসীমা নিয়ে সমালোচনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬:৫৭:৫৮ ● ৮৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ