গুরুত্ব পাবে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ

Home Page » অর্থ ও বানিজ্য » গুরুত্ব পাবে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ
রবিবার ● ৩ মার্চ ২০২৪


গুরুত্ব পাবে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ

বঙ্গনিউজঃ     রাজধানীতে আজ রোববার শুরু হচ্ছে চার দিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। এতে গুরুত্ব পাবে পণ্যমূল্য নিয়ন্ত্রণ, ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো আরও শক্তিশালী করার মতো বিষয়গুলো। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি বছর এ সম্মেলন তিন দিনের হলেও এবার হচ্ছে চার দিনব্যাপী। প্রথমবারের মতো এবার সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা বিভাগীয় কমিশনার ও ডিসিদের কাছে তাদের কর্মঅভিজ্ঞতা তুলে ধরবেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

এ বিষয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা  বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আমাকে চিঠি দিয়েছে। আমি যাব।’ তিনি বলেন, ডিসি সম্মেলনের আলোচনাগুলো খুবই গুরুত্বপুর্ণ। ডিসি ও বিভাগীয় কমিশনারদের কথার পরিপ্রেক্ষিতে আলোচনা করবেন। এতে সাবেক ও বর্তমান কর্মকর্তাদের মধ্যে একটা সংযোগ তৈরি হবে। সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা তাদের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরতে পারেন। প্রয়োজনীয় বিষয়ে পরামর্শ দেওয়া হবে। এতে মাঠ প্রশাসনের কর্মকর্তারা উপকৃত হবেন।

সম্মেলন উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী ডিসি ও বিভাগীয় কমিশনারদের সঙ্গে মাঠ প্রশাসন-সম্পৃক্ত বিষয়ে মুক্ত আলোচনা করবেন। দেবেন গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা।
যেসব বিষয় গুরুত্ব পাবে

জানা গেছে, সরকারের পক্ষ থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের আলোচ্যসূচিতে আসন্ন পবিত্র রমজান মাসে অবৈধ মজুতদার ও অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ, চুরি, ডাকাতি, সন্ত্রাস ও মাদকমুক্ত করতে আইনশৃঙ্খলার উন্নয়ন, বিশেষ করে মাদক নির্মূল করা, ঘুষ-দুর্নীতি বন্ধ করে সুশাসন প্রতিষ্ঠা, কৃষি উৎপাদন বাড়ানো ও কৃষিজমি নষ্ট না করা গুরুত্ব পাবে।

এ ছাড়া পরিবেশ ও বন সম্পদ রক্ষা, জলাশয় সংস্কার ও সংরক্ষণ, জেলা পর্যায়ে পর্যটন বিকাশে উদ্যোগ নেওয়া, পরিবেশ দূষণ রোধে ব্যবস্থা নেওয়া, জেলা পর্যায়ে কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ গ্রহণ, সেচ মৌসুমে জ্বালানি সরবরাহ যথাযথ রাখা,

শিক্ষায় নতুন কারিকুলাম বাস্তবায়নে মনিটরিং জোরদার করার ওপর জোর দেওয়া হবে।

পাশাপাশি প্রকল্প বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে মনিটরিং জোরদার করা ও রাজস্ব বাড়ানোয় সহযোগিতা করা প্রাধান্য পাবে। বিশেষ করে, স্মার্ট প্রশাসন ও স্মার্ট বাংলাদেশ গড়ার রূপরেখাও থাকছে সম্মেলনের আলোচ্যসূচিতে।

সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়গুলোতে দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তবায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গভর্নেন্স, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধ, ভৌত অবকাঠামোর উন্নয়ন এবং উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় স্থান পাবে।

সম্মেলন উপলক্ষে শনিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, জাতীয় সংসদের স্পিকার ও দেশের প্রধান বিচারপতির সঙ্গে জেলা প্রশাসকদের সৌজন্য সাক্ষাৎ, নির্দেশনা গ্রহণ ও মতবিনিময় অনুষ্ঠিত হবে। এ ছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগ ও সামরিক-বেসামরিক সমন্বয়বিষয়ক অধিবেশন সংযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, এবারের সম্মেলনে মোট অধিবেশন ৩০টি। একই সঙ্গে ৫৬টি মন্ত্রণালয়, বিভাগ, কার্যালয় ও সংস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগে প্রায় ৩৫৬টি প্রস্তাব জমা পড়েছে। এতে জনসেবা বৃদ্ধি, জনদুর্ভোগ হ্রাস করা, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, আইনকানুন বা বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সবচেয়ে বেশি প্রস্তাব পড়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ২২টি। গত বছরও একইভাবে ডিসিরা প্রায় আড়াইশ প্রস্তাব পাঠিয়েছিলেন।

---

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সম্মেলনে সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা বিভাগীয় কমিশনার ও ডিসিদের কাছে তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেবেন। এ জন্য সম্মেলনের প্রথম দিন আজ রোববার সন্ধ্যায় ‘উন্নয়নে মাঠ প্রশাসন’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা।

তিনি বলেন, প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ, কার্যালয়ের যথাযথ তৎপরতা, আন্তরিকতা ও ঐকান্তিক প্রচেষ্টা থাকায় জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ এ গৃহীত সিদ্ধান্তের ৬২ ভাগ বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। চার দিনের কার্যদিবসের এক ফাঁকে প্রধানমন্ত্রী ও স্পিকারের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন জেলা প্রশাসকরা।

প্রতিবছর ডিসি ও বিভাগীয় কমিশনাররা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। রাষ্ট্রপতি তাদের বেশ কিছু নির্দেশনা দেন। তবে এবার রাষ্ট্রপতির সঙ্গে তাদের সাক্ষাতের সুযোগ হচ্ছে না। রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন গতকাল রাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে যাত্রা করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, গত ডিসি সম্মেলনে বেশ কিছু প্রস্তাব এখনও বাস্তবায়িত হয়নি। এর মধ্যে সারাদেশে হাটবাজার নিয়ন্ত্রণের ক্ষমতা বৃদ্ধি, উন্নয়ন প্রকল্পে ডিসিদের ক্ষমতা বাড়ানো এবং জেলা পরিষদ, উপজেলা পরিষদের বিদ্যমান সমস্যা, রোহিঙ্গা সংকট ও সমাধান-সংক্রান্ত প্রস্তাব রয়েছে। ডিসি ও ইউএনওদের ক্ষমতা বা দায়িত্বের পরিধি এবং সুযোগ-সুবিধা বৃদ্ধি-সংক্রান্ত প্রস্তাব রয়েছে এবারও।

আজ উদ্বোধনের পর প্রথম দিন বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত চলবে মূল কার্য অধিবেশন। এসব অধিবেশন অনুষ্ঠিত হবে ওসমানী স্মৃতি মিলনায়তনে। প্রতিটি অধিবেশন হবে মন্ত্রণালয়ভিত্তিক। এতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। সম্মেলনের দ্বিতীয় দিনে আটটি কার্য অধিবেশন রয়েছে। তৃতীয় দিনে অধিবেশন রয়েছে সাতটি। বুধবার শেষ দিনে রয়েছে পাঁচটি অধিবেশন।

বাংলাদেশ সময়: ১১:১৯:৩৩ ● ৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ