“আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪” পেলেন জালাল উদ্দিন নালুয়া

Home Page » শিক্ষাঙ্গন » “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪” পেলেন জালাল উদ্দিন নালুয়া
শনিবার ● ৬ এপ্রিল ২০২৪


জালাল উদ্দিন নালুয়া

সৃজনশীল লেখনীর জন্য ICALDRC Linguistics Unit of Dhaka University জালাল উদ্দিন নালুয়া কে “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার ২০২৪” প্রদান করেছে । ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত Discussion on “Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives & The International Creative Arts Award-2024 Giving Ceremony “. অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর ডি.লিট , বিশেষ অতিথি ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউ,এস,এ এর অধ্যাপক ড. নেছার ইউ আহমেদ( Fulbright scholar, US Public Diplomacy), বাংলাদেশের মাটির সুরের সম্রাট আজীবন সম্মাননা প্রাপ্ত শিল্পী মুজীব পরদেশী, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ডি আই জি লেখক শামীমা বেগম এবং The International Creative Arts Language & Development Research Centre ( ICALDRC) এর মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।

অনুষ্ঠানেটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ICALDRC ভাষাতত্ব ইউনিট বিভিন্ন ক্ষেত্রে গবেষণা, সাহিত্য প্রকাশনা, পরিবেশনা শিল্প, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জীবনঘনিষ্ঠ নন্দনশৈলীকে প্রত্যায়ন করে সৃজনশীলতার এই পদক ও সম্মাননা প্রদান করেছে।

মুঃ জালাল উদ্দিন নলুয়া

নারায়ণগঞ্জের লক্ষ্যা বিধৌত এলাকা, ৭২ নলুয়া সড়কে ১৯৫০ ইং, ৩০ অক্টোবর করিম ভিলা’য় মুঃ জালাল উদ্দিন নলুয়া জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মোঃ লিয়াকত হোসেন ওরফে কানু মিয়া সরদার ঢাকা এডিসনাল জাজের একজন জোরার ছিলেন এবং ‘জাগো হুয়া সাভেরা’ ছবির অভিনয়ের জন্য মরণোত্তর “সিরাজুল হক স্মৃতি পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি ‘৬৫ ইং সনে ‘সাহিত্য সম্পাদক’ হিসেবে নারায়ণগঞ্জ হাইস্কুল বার্ষিকী এবং একাত্তুরে শহীদ দু’বন্ধুর স্মরণে ‘সূর্য সাথী’ সম্পাদনা, সত্তর দশকে কিশলয় লেখক গোষ্ঠী’র সাহিত্যপত্র ‘কিশলয়’ ও ‘হরকরা’ প্রকাশনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনসহ ঢাকা ‘কায়কোবাদ সাহিত্য মজলিস’, ‘আগামীকাল লেখক গোষ্ঠী’ ও চত্বর সাহিত্য পরিষদের সাথে সম্পৃক্ত ছিলেন।

তাঁর রচিত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১২টি। নাটকারের “অশ্রু” এবং “শুধু নয় অভিনয়’ প্রকাশিত নাট্যগ্রন্থ এবং একুশভিত্তিক নাটক ‘বাংলা আমার বাংলা’ অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। নাট্যকার রচিত প্রথম নাটক ‘অভাগা’। ‘অভাগা’ নাটকটি যথাক্রমে ১৯৬৭, ১৯৭০ ও ১৯৭৩ ইং তে মঞ্চস্থ হয়। দ্বিতীয় নাটক “অশ্রু” মঞ্চস্থ হয় যথাক্রমে ১৯৬৮, ১৯৮২, ১৯৮৭ এবং ১৯৮৮ইং তে। ‘বাংলা আমার বাংলা’ নাটকটি মঞ্চস্থ হয় যথাক্রমে ১৯৮০, ১৯৮১ এবং ১৯৮২ ইং তে । “আলেয়া শুধু আলেয়া’ নামক জীবন্তিকা বাংলাদেশ বেতার, ঢাকা থেকে প্রচারিত হয়েছে। তিনি নাট্যকার সম্মাননা-১৯৮৫, কৰি সম্বৰ্ধনা-১৯৯৫, সাহিত্য পদক-২০১১, চত্বর স্বর্ণপদক-২০১১, ছড়াকার পদক-২০১২, কবি সম্মাননা-২০১২ এবং নারায়ণগঞ্জ জেলা একুশে সাহিত্য প্রতিযোগিতায় পর পর দু’বার ‘প্রবন্ধ’ ও ‘একাংকিকা’ রচনা প্রতিযোগিতায় তিনি প্রথম স্থান অধিকার করেন এবং সনদপত্র অর্জন করেন। তিনি ‘একুশ কৰি ষোল পঙতি’র নির্বাহী সম্পাদক, ‘সাপ্তাহিক চত্বর’ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক এবং বাংলা একাডেমির একজন সদস্য।

বাংলাদেশ সময়: ১৬:৩৪:১৫ ● ৭০ বার পঠিত




আর্কাইভ