আলী যাকের আর নেই

Home Page » জাতীয় » আলী যাকের আর নেই
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০



 

স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ: দেশের প্রতিথযশা নাট্য ও সাংস্কৃিতিক ব্যাক্তিত্ব,মুক্তিযোদ্ধা,শব্দসৈনিক,আধুনিক নাট্যান্দোলনের পুরোধা আলী যাকের আর নেই। বার্ধক্য জনিত কারণে তিনি মারা গেলেন।দেশের নাট্যাঙ্গনের অন্যতম বড় নক্ষত্রটির  আজ ভোরে জীবনাবসান হলো। তিনি দীর্ঘদিন যাবৎই নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। অবশেষে না ফেরার দেশে চলে গেলেন আলী যাকের। তিনি শুধু বিশিষ্ট অভিনেতাই নন, সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা। শুক্রবার সকাল ৬টা ৪০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শব্দ সৈনিক।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি রুহুল কুদ্দুছ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, মৃত্যুর আগে তিনি কোভিড-১৯ পজিটিভ ছিলেন। তাই জানাজার জন্য মৃতদেহ কোথায় নেওয়া হবে কিংবা কীভাবে নেওয়া হবে তা নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এ নিয়ে হয়তো প্রশাসনই সিদ্ধান্ত নেবে।

পারিবারিক সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন আলী যাকের। মাঝখানে ক্যান্সারের সঙ্গেও লড়াই করেছেন। সমস্যা ছিলো হার্টেও। তারওপর কিছুদিন আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন। গত ১৭ নভেম্বর তাকে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। অতঃপর দশ দিনের লড়াই শেষে চলে গেলেন এই নাট্যব্যক্তিত্ব।

ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার ভোর ৬টা ৪০ মিনিটে তার মৃত্যু হয় বলে তার বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটির পক্ষ থেকে জানানো হয়েছে।

আলী যাকেরের ছেলে ইরেশ যাকের ফেইসবুকে এক পোস্টে জানিয়েছেন, দুদিন আগে করোনাভাইরাসের সংক্রমণও ধরা পড়েছিল তার বাবার।

গত শতকের সত্তর থেকে নব্বইয়ের দশকে মঞ্চ আর টেলিভিশনে দাপুটে অভিনয়ের জন্য দর্শক হৃদয়ে স্থায়ী আসন নিয়ে আছেন আলী যাকের।

একুশে পদকপ্রাপ্ত এই নাট্যজনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেছেন, “বরেণ্য অভিনেতা আলী যাকের ছিলেন দেশের সাংস্কৃতিক অঙ্গনে এক উজ্জ্বল নক্ষত্র । তার মৃত্যুতে দেশ একজন বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে হারালো।”

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “মহান মুক্তিযুদ্ধ, দেশের শিল্পকলা ও সাংস্কৃতিক অঙ্গনে আলী যাকেরের অবদান স্মরণীয় হয়ে থাকবে।”

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদও এই অভিনেতার মৃত্যুতে শোক জানিয়েছেন। এক শোকবার্তায় তিনি বলেছেন, “তিনি তার অভিনয় ও সৃজনশীল কর্মের মধ্য দিয়ে এদেশের অগণিত দর্শক-শ্রোতার হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।”

শরীরে বাসা বেঁধেছে ক্যান্সার; তারপরও ২০১৮ সালের ১৪ অক্টোবর ঢাকার জাতীয় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘গ্যালিলিও’ নাটকে অভিনেতা আলী যাকের ফিরেছিলেন নাম ভূমিকায়, মুগ্ধ করেছিলেন দর্শকদের। ছবি: মোস্তাফিজুর রহমানশরীরে বাসা বেঁধেছে ক্যান্সার; তারপরও ২০১৮ সালের ১৪ অক্টোবর ঢাকার জাতীয় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘গ্যালিলিও’ নাটকে অভিনেতা আলী যাকের ফিরেছিলেন নাম ভূমিকায়, মুগ্ধ করেছিলেন দর্শকদের। সাবেক সংস্কৃতিমন্ত্রী ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি আসাদুজ্জামান নূর  জানান, আলী যাকেরের মরদেহ শুক্রবার বেলা ১১টায় নিয়ে যাওয়া হবে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে।
একাত্তরের স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শব্দসৈনিককে সেখানে গার্ড অব অনার দেওয়া হবে বলে মুক্তিযুদ্ধ জাদুঘরের অনুষ্ঠান সমন্বয়ক রফিকুল ইসলাম জানান।

দুপুরে আলী যাকেরের মরদেহ নিয়ে যাওয়া হবে বনানী কবরস্থানে। সেখানে কবরস্থান মসজিদে জানাজার পর তাকে দাফন করা হবে।

ফাইল ছবি

বাংলাদেশ সময়: ১২:৩০:১০   ২৬৯ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


করোনায় দেশে আর ২৪৬ জনের মৃত্যু!!
ময়মনসিংহ মেডিকেলে ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ২৩ জনের মৃত্যু
কঠোর লকডাউনেও রাজধানীতে যানজট সৃষ্টি!!
ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ
শিমুলিয়া ঘাটে প্রচণ্ড ভিড়, স্বাস্থ্যবিধি মেনে চলছে না কেওই!!
আগামী বছরের ডিসেম্বরে চালু হবে বহু প্রতীক্ষিত মেট্রোরেল
চলমান লকডাউনকে আরো ১০ দিন কঠোর বিধি নিষেধের সুপারিশ
পাটুরিয়া ঘাটে ঢাকামুখী যাত্রীদের ব্যাপক ভিড়
চীন থেকে আরও ৩০ লাখ টিকা এলো
করোনায় মৃত্যু ৪১ লাখ ৮৬ হাজার ছাড়াল!!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement