বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়

Home Page » জাতীয় » বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২



নতুন আইনের বিরুদ্ধে জাকার্তায় বিক্ষোভ

বঙ্গ-নিউজ:  বিয়েবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করেছে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ নিয়ে একটি নতুন আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট। নতুন আইনে বিয়ের আগে শারীরিক সম্পর্ক স্থাপনের শাস্তি সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড। খবর বিবিসি।

নতুন আইন অনুযায়ী, বিয়ের আগে শারীরিক সম্পর্ক অপরাধ হিসেবে গণ্য হবে। যদি কারো স্ত্রী বা স্বামী অন্য কোনো পুরুষ বা নারীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে, তাহলে তিনি পুলিশে অভিযোগ জানাতে পারবেন।

অবিবাহিতদের ক্ষেত্রে তাদের মা কিংবা বাবা সাক্ষী হিসেবে অভিযোগ দায়ের করতে পারবেন। অভিযুক্তের স্বজনরা পুলিশে অভিযোগ করলে তবেই ব্যবস্থা নেওয়া হবে।

লিভ টুগেদার করলেও ছয় মাসের জেল হতে পারে।

আইনটি পাসের সঙ্গে সংশ্লিষ্ট এক এমপি বামবাং উরুয়ান্তো জানান, দেশের নাগরিকদের পাশাপাশি ইন্দোনেশিয়ায় আসা বিদেশিদের ক্ষেত্রেও এই নতুন আইন প্রযোজ্য হবে।

ইন্দোনেশিয়ার উপ আইনমন্ত্রী ওমর শরিফ হিয়ারিয়েজ জানান, ইন্দোনেশিয়ার মূল্যবোধের সঙ্গে সঙ্গতি রেখে আইনটি প্রণয়ন করতে পেরে আমরা গর্বিত। আগামী ১৫ ডিসেম্বর নতুন ফৌজদারি কোড কার্যকর হবে। এ আইনের মধ্য দিয়ে কিছু গুরুতর অপরাধ দমন সম্ভব হবে।

ইন্দোনেশিয়ায় বিবাহ বহির্ভূত সম্পর্ক বিষয়ক আইনটি ২০১৯ সালে পার্লামেন্টে প্রথম প্রস্তাব করা হয়েছিল। ওই বছর অনেকেই এমন আইনের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ শুরু করেছিলেন। বিশেষ করে শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে তখন স্থবির হয়ে পড়েছিল রাজধানী জাকার্তা।

নতুন আইনটিকে অনেকে স্বাগত জানালেও ব্যবসায়ীরা উদ্বেগ জানিয়েছেন। তাদের মতে, এ ধরনের আইন পাস হলে গোটা বিশ্ব বিশেষ করে বিনিয়োগকারীরা ইন্দোনেশিয়াকে অন্যভাবে দেখবে। এছাড়া পর্যটন খাতেও নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বাংলাদেশ সময়: ২১:১৯:১৪   ২৬৫ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ