মেট্রোরেলের নিরাপত্তায় থাকবে বিশেষায়িত পুলিশ ইউনিট

Home Page » জাতীয় » মেট্রোরেলের নিরাপত্তায় থাকবে বিশেষায়িত পুলিশ ইউনিট
সোমবার ● ১০ জানুয়ারী ২০২২


প্রতীকি ছবি-বাংলাদেশ পুলিশ

বঙ্গ-নিউজ: বিভিন্ন দেশে মেট্রোরেলের যাত্রীদের নিরাপত্তা এবং নিয়ম-শৃঙ্খলা বজায় রাখতে পুলিশের বিশেষ ইউনিট কাজ করে থাকে। দেশেও একইভাবে মেট্রোরেলের নিরাপত্তায় বিশেষায়িত পুলিশ ইউনিট গঠিত হচ্ছে শিগগিরই। এটিকে এমআরটি পুলিশ ইউনিট নামে ডাকা হবে।

সংশ্লিষ্ট সূত্রমতে, ঢাকা ও এর আশপাশে ৫টি মেট্রোরেল রুট নির্মাণ করা হচ্ছে, যা প্রায় ১২৮ কিলোমিটার দীর্ঘ যোগাযোগ ব্যবস্থা। এর মধ্যে উত্তরা-আগারগাঁও অংশ চালু হচ্ছে চলতি বছরের মধ্যেই। এতে নিরাপত্তার জন্য বিশেষায়িত পুলিশ ইউনিটের কথা বলেছে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড, ডিএমটিসিএল।

মেট্রোরেলের সকল স্টেশনে পুলিশ ফাঁড়ির প্রস্তাব করা হয়েছে, যেখানে এই পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন। তারা এটিএম বুথ, ইলেকট্রিক সরঞ্জাম ও দোকানের পাশাপাশি কয়েক হাজার যাত্রীর নিরাপত্তায় কাজ করবেন। এ ইউনিটের সদস্যদের আলাদা ইউনিফর্ম থাকবে, যা এখনো চূড়ান্ত হয়নি।

এমআরটি পুলিশের ৮০৯ জনের জনবল কাঠামোর প্রস্তাব করা হয়েছে, যাতে উপ-মহাপরিদর্শক ও অতিরিক্ত উপ-মহাপরিদর্শক একজন করে, পুলিশ সুপার ৩ জন, অতিরিক্ত পুলিশ সুপার ৪ জন ও সহকারী পুলিশ সুপার থাকবে ৩ জন। এ ছাড়া পরিদর্শক ১৪ জন, উপ-পরিদর্শক ২১ জন, সার্জেন্ট ১ জন, সহকারী উপ-পরিদর্শক ৭৪ জন, নায়েক ২৫ জন ও কনস্টেবল ৬৩৯ জন।

ফাইল ছবি -বাংলাদেশ মেট্রোরেল

বিষয়টি নিশ্চিত করেছেন এ ব্যাপারে দায়িত্বে থাকা পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি, ওঅ্যান্ডএম, এসএম মোস্তাক আহমেদ। তিনি বলেন, বিশেষায়িত পুলিশ ইউনিটের প্রস্তাবটি মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে। এটি চলতি মাসেই অনুমোদন পেতে পারে বলে আমরা আশা করছি।

বাংলাদেশ সময়: ২০:৪৫:৩৪ ● ৯১৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ