মরতে আর আফগানিস্তানে নয়:অ্যান্টনি ব্লিংকেন

Home Page » জাতীয় » মরতে আর আফগানিস্তানে নয়:অ্যান্টনি ব্লিংকেন
সোমবার, ১০ জানুয়ারী ২০২২



আফগানিস্তান থেকে ফিরছে মার্কিন সেনা

বঙ্গ-নিউজ: সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অজুহাতে ২০০১ সালে আফগানিস্তানে হামলা শুরু করে যুক্তরাষ্ট্র। দুই দশক পরে হাজারো সমালোচনার মুখে আফগানিস্তান থেকে সেনাসদস্যসহ সব স্তরের মার্কিন নাগরিককে প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আফগানিস্তানে মরার জন্য আর কোনো মার্কিন সেনাকে পাঠানো হবে না।

এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, গত ২০ বছরের মধ্যে এই প্রথম নববর্ষ উদযাপন করেছি আফগানিস্তানে কোনো মার্কিন সেনাকে না রেখেই। এবার ছুটির সময়ে কাউকে আফগানিস্তানে থাকতে হয়নি। এটা দারুণ এক অভিজ্ঞতা।

নাইন ইলেভেনের হামলার জেরে একতরফাভাবে তালেবানকে দায়ী করে ২০০১ সালে আফগানিস্তানে হামলা শুরু করে জর্জ বুশের যুক্তরাষ্ট্র। সন্ত্রাসবাদ থেকে মুক্তি ও আফগানিস্তান পুনর্গঠনের কথা বলে হাজার হাজার সেনাসদস্যসহ প্রচুর পরিমাণ মার্কিন কর্মকর্তা আফগানিস্তানে অবস্থান নেয়। তালেবান শাসনের পতনের পর যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট বেশ কয়েকটি সরকার দেশটি শাসন করে।

ফাইল ছবি -মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

কিন্তু পরিস্থিতির তেমন কোনো উন্নতি না হওয়ায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে তালেবানের সাথে বৈঠকে বসে যুক্তরাষ্ট্র। আলোচনার এক পর্যায়ে আফগানিস্তান থেকে সব ধরনের সেনা প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। গত বছরের ৩০ আগস্ট যুক্তরাষ্ট্র তাদের সব সেনা প্রত্যাহার করে নেয়।

এটাকে মার্কিন ইতিহাসের সবচেয়ে লজ্জাজনক পরাজয় হিসেবে গণ্য করা হচ্ছে। শোনা গিয়েছিল, যুক্তরাষ্ট্র আবারো আফগানিস্তানে সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এরই জবাবে ব্লিংকেন বলেন, মরার জন্য আর কোনো মার্কিন সেনাকে সেখানে পাঠানো হবে না।

বাংলাদেশ সময়: ২০:৫৯:২৯   ২৪৮ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


নড়াইলের শিক্ষা প্রতিষ্ঠানে এবার মোবাইল ব্যবহার নিষিদ্ধ
পদ্মা সেতুর টোল আদায়,রেকর্ড ৩ কোটি টাকা !
তিনবার জীবন পেয়ে সৌম্যর ৮১ রান
এক্সপ্রেসওয়েতে টোল আদায়ে দীর্ঘ যানজট
সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও ব্যাংক খোলা
পদ্মা সেতুতে বাসের নতুন ভাড়া নির্ধারণ
দেখা গেছে চাঁদ ঈদুল আজহা ১০ জুলাই
মশার বিরোদ্ধে এবার ড্রোনের অভিযান !
শিক্ষককে পিটিয়ে হত্যাকারী জিতু আটক!
এ দলের হয়ে ক্যারিবিয়ানে যাবেন মুমিনুল!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement