বইমেলাহীন আরেক ফেব্রুয়ারি শুরু

Home Page » জাতীয় » বইমেলাহীন আরেক ফেব্রুয়ারি শুরু
মঙ্গলবার ● ১ ফেব্রুয়ারী ২০২২


ফাইল ছবি

বঙ্গনিউজঃ  ফেব্রুয়ারি শুরু হবে অমর একুশে বইমেলা উদ্বোধনের মধ্য দিয়ে—সেটাই স্বাভাবিক ছিল। কিন্তু বিশ্বজুড়ে কোভিডের সংক্রমণে সব স্বাভাবিক হয়ে ওঠেছে অস্বাভাবিক। তেমনই গত বছরের মতো এবছরেও বইমেলা আর ফেব্রুয়ারি মিলেমিশে থাকতে পারছে না শুরু থেকে। জানুয়ারির মাঝামাঝি থেকে সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ায় মেলা অন্তত দুই সপ্তাহ পিছিয়ে দেওয়ার ঘোষণা আসে। লেখকরা বলছেন, বইমেলা কেবল উৎসব না, এটি একটি অনুভূতি। ফেব্রুয়ারি মাসের বাইরে অমর একুশে বইমেলা যে খুব আকর্ষণ ধরে রাখতে পারে না সেটি ২০২১ সালে প্রমাণিত।

লেখক সাদাত হোসেন বলেন, সক্রিয় লেখকেরা সারাবছর তাদের বই প্রকাশ, প্রচার বিস্তারের জন্য এই মাসটির অপেক্ষায় থাকেন। এটা কেবল উৎসব না। গত বছর কেমন নির্জীব মেলা গেছে তা আমরা সবাই দেখেছি। বই প্রকাশনার সঙ্গে যুক্ত বাঁধাই কারিগর থেকে শুরু করে মেলায় বুকস্টল বানায় যে শ্রমিকেরা তারা সবাই অপেক্ষা করেন ফেব্রুয়ারির জন্য। এটা তাদের রুটি-রুজির ব্যাপার। গত বছর আমি দেখেছি কী ভীষণভাবে প্রত্যেকে ক্ষতির মুখোমুখি হয়েছে। এবার সেই ক্ষতি পুষিয়ে নিতে পারছেন না ভাবলে এই প্রকাশনার ভবিষ্যৎ নিয়ে শঙ্কা হয়।

লেখক শাহনাজ মুন্নী তার মিশ্র প্রতিক্রিয়ার কথা জানান। তিনি বলেন, গতবছরও ফেব্রুয়ারির শুরুর দিনে মেলার উদ্বোধন সম্ভব হয়নি। আমাদের বইমেলার অনুভূতি ভাষার মাসকে কেন্দ্র করে। অন্য মাসে গেলে সেই ঐতিহ্য থাকে না। এই ফেব্রুয়ারিতে আমরা মেলাতে ফাল্গুন বরণ করি, বইমেলা একটা অনুষঙ্গ। সেসব দিক থেকে একটা শূন্যতার অনুভূতি আছে। সেই ভালো লাগাটা নেই। আবার বাস্তবতাকেও মেনে নিতে হয়। মানুষের বেঁচে থাকা, নিরাপদ জীবনের চেয়ে কিছু বড় হতে পারে না।

উল্লেখ্য, করোনাভাইরাস দ্বারা সৃষ্ট কোভিড-১৯ মহামারির মধ্যে বাংলা একাডেমি কর্তৃক আয়োজিত সাঁইত্রিশতম বইমেলা অর্থাৎ অমর একুশে বইমেলা গত বছর ১৮ মার্চ শুরু হয়ে ১২ মার্চ শেষ হয়। এ বছর বইমেলা কবে নাগাদ শুরু হবে তার কোনও ঘোষণা হয়নি। বাংলা একাডেমি কর্তৃপক্ষ বলছে, ১৫ ফেব্রুয়ারিকে সম্ভাব্য শুরুর দিন ধরে তারা প্রস্তুতি নিয়েছেন। এখন মন্ত্রণালয় থেকে চূড়ান্ত দিন ঘোষণা আসবে।

ফেব্রুয়ারিকে বইমেলার মাসই মনে হতো উল্লেখ করে লেখক শাকুর মজিদ বলেন, যখন ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হয়নি, মধ্য ফেব্রুয়ারি থেকে বইয়ের মেলা শুরু হতো তখন থেকেই আমরা বইমেলার দর্শক ছিলাম। আর ফেব্রুয়ারির প্রথম থেকে বইমেলা শুরু হবার পর থেকে পুরো মাসটাকেই মনে হতো উৎসবের মাস। ফেব্রুয়ারির শেষের দিকে মন খারাপ হতো এই ভেবে যে মেলার দিন শেষ হয়ে আসছে। কিন্তু এ সময় পুরো পৃথিবীটাই অশান্ত। মহামারি বিস্তারের আশংকায় মেলা ঠিক মতো পুরো মাস জুড়ে হচ্ছে না ভেবে মন খারাপ। কিন্তু পরের বছর নিশ্চয়ই হবে এই আশায় আছি।

বাংলাদেশ সময়: ১১:০৮:১১ ● ৬২৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ