অস্ট্রেলিয়া বিশ্বকাপে উঠে যাদের পাচ্ছে

Home Page » খেলা » অস্ট্রেলিয়া বিশ্বকাপে উঠে যাদের পাচ্ছে
মঙ্গলবার, ১৪ জুন ২০২২



ফাইল ছবি

বঙ্গনিউজ খেলার খবর : ফুটবল কত আজব ঘটনারই না জন্ম দেয়!

গতকালই যেমন, প্রথম কিংবা দ্বিতীয় নয়, তৃতীয় গোলকিপার অ্যান্ড্রু রেডমাইনের হাতের জাদুতে টাইব্রেকারে পেরুকে হারিয়ে বিশ্বকাপের টিকিট জোগাড় করেছে অস্ট্রেলিয়া। ৩৩ বছর বয়সী এই গোলকিপার জাতীয় দলের হয়ে এর আগে সাকল্যে খেলেছিলেন মাত্র দুটি ম্যাচ। সেই গোলকিপারই দেশকে ভাসালেন আনন্দে। অস্ট্রেলিয়ায় নারীদের ফুটবলবিষয়ক সাংবাদিক সামাথা লুইসের টুইটেই অস্ট্রেলিয়ানদের আবেগের মাত্রাটা একটু হলেও আঁচ করা যায়, ‘অ্যান্ড্রু রেডমাইনকে অস্ট্রেলিয়ায় আর কখনো নিজের টাকায় বিয়ার কিনতে হবে না!’
বিশ্বকাপে খেলতে পারার আনন্দটাই এমন, অপার্থিব। ক্রিকেটে সচরাচর বিশ্ব শাসন করলেও খেলাটা যখন ফুটবল, তখন অস্ট্রেলিয়ার কাছে বিশ্বকাপে খেলতে পারাটাই অনেক বড় কিছু। এবার টানা পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছে দলটা, সব মিলিয়ে ষষ্ঠবারের মতো। কিন্তু কোন গ্রুপে সুযোগ পাচ্ছে ‘সকারু’-রা?
বিশ্বকাপে গ্রুপ ‘ডি’ তে খেলবে অস্ট্রেলিয়া। যেখানে তাদের গ্রুপসঙ্গী গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়া। আশ্চর্যের ব্যাপার হলো, গতবারও অস্ট্রেলিয়ার গ্রুপে ফ্রান্স আর ডেনমার্ক ছিল। আরও বেশি চমক জাগায় যেটা, গতবার অস্ট্রেলিয়ার গ্রুপের বাকি দলটার নাম ছিল পেরু, যে পেরুকে হারিয়ে গত রাতে বিশ্বকাপের টিকিট কেটেছে অস্ট্রেলিয়া!
গ্রুপসঙ্গী হিসেবে ফ্রান্সের নাম শোনার সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ার ডিফেন্ডার আজিজ বেহিচের মনে প্রতিশোধের আগুন জ্বলে উঠেছে কি না, কে জানে। গতবার নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছিল অস্ট্রেলিয়া। আতোয়ান গ্রিজমানের পেনাল্টি গোলে প্রথমে ফ্রান্স এগিয়ে গেলেও চার মিনিট পর ক্রিস্টাল প্যালেসের সাবেক মিডফিল্ডার মাইল ইয়েদিনাকের পেনাল্টি গোল সমতা ফেরায় অস্ট্রেলিয়া।

প্রথম ম্যাচে দুই পয়েন্ট হারানোর আশঙ্কায় ফ্রান্স যখন কাঁপছে, তখনই ফ্রান্সকে ‘রক্ষা’ করতে এগিয়ে আসেন এই আজিজ বেহিচ। অস্ট্রেলিয়ার এই ডিফেন্ডারের আত্মঘাতী গোলেই পুরো তিন পয়েন্ট নিয়ে সেদিন মাঠ ছাড়ে ফ্রান্স। আগামী ২২ নভেম্বর এই দুই দল নিজেদের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে আবারও। বেহিচ স্মৃতিকাতর না হয়ে কোথায় যাবেন!
ডেনমার্কের বিপক্ষে অবশ্য গতবার হারতে হয়নি সকারুদের। ওই মাইল ইয়েদিনাকের পেনাল্টি গোলের কল্যাণেই ডেনিশদের সঙ্গে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছিল অস্ট্রেলিয়া। এবার অবশ্য অস্ট্রেলিয়াকে বারবার উদ্ধার করার জন্য ইয়েদিনাক থাকছেন না, ভদ্রলোক ২০১৮ বিশ্বকাপের পরই অবসরে চলে যান।

ইয়েদিনাক না থাকলে কি হয়েছে, রেডমাইনরা তো আছেন!

বাংলাদেশ সময়: ১৩:৩৬:১৭   ৩১ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলা’র আরও খবর


তিনবার জীবন পেয়ে সৌম্যর ৮১ রান
এ দলের হয়ে ক্যারিবিয়ানে যাবেন মুমিনুল!
রবার্ট লেভান্ডস্কি দেখছেন লা লিগা প্রধান
নিউজিল্যান্ড সূচি ঘোষণা করল বাংলাদেশ-পাকিস্তান সিরিজের
আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে সিরিজ শুরু করল ভারত
পদ্মা সেতুর উদ্বোধন, কেক কাটল জাতীয় ক্রিকেট দল
অবহেলায় ম্যারাডোনার মৃত্যু?
ভিনিচিয়াস রিয়ালেই থাকবেন
ইংল্যান্ড যাত্রা স্থগিত,করোনায় আক্রান্ত অশ্বিন
ফুটবল বিশ্বকাপে যৌনতা-মদ্যপানে নিষেধাজ্ঞা, ধরা পড়লে ৭ বছরের জেল

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement