মার্কিন জলসীমায় রাশিয়ার পারমাণবিক ফ্রিগেট এডমিরাল গোরশকভ!

Home Page » এক্সক্লুসিভ » মার্কিন জলসীমায় রাশিয়ার পারমাণবিক ফ্রিগেট এডমিরাল গোরশকভ!
বুধবার, ২৫ জানুয়ারী ২০২৩



শব্দের চেয়ে নয় গুণ দ্রুতগামী ঝিরকন মিসাইল নিয়ে মার্কিন জলসীমার দিকে এগোচ্ছে

বঙ্গ-নিউজ: পারমাণবিক যুদ্ধ কি সমাসন্ন ? বিশ্লেষকগণ অনেকে তাই মনে করছেন।  শব্দের চেয়ে নয় গুণ দ্রুতগামী ঝিরকন মিসাইল নিয়ে মার্কিন জলসীমার দিকে এগোচ্ছে রাশিয়ার পারমাণবিক ওয়ারহেড-বোঝাই ফ্রিগেট এডমিরাল গোরশকভ। ন্যাটো জোটভুক্ত বিভিন্ন দেশের নৌবাহিনী রুশ যুদ্ধজাহাজটির দিকে সতর্ক দৃষ্টি রেখেছে। ব্রিটেনের সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

দ্য সানের খবরে বলা হয়েছে, ঘণ্টায় ৬ হাজার ৬৭০ মাইল গতির ঝিরকন মিসাইল নিয়ে প্রথম সমুদ্রযাত্রায় রাশিয়ার গাইডেড মিসাইল ফ্রিগেট এডমিরাল গোরশকভ যুক্তরাষ্ট্রের দিকে এগোচ্ছে। অচিরেই এটি মার্কিন ভূখণ্ডে আঘাত হানার মতো স্ট্রাইকিং রেঞ্জে পৌঁছবে। গত ১১ জানুয়ারি ইংলিশ চ্যানেল পেরোনোর সময় ব্রিটিশ রয়্যাল নেভি এ ফ্রিগেটকে অনুসরণ করেছিল।

প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ পর্তুগিজ নৌবাহিনী আটলান্টিক মহাসাগরে গোরশকভকে অনুসরণ করেছে। আশা করা হচ্ছিল এটি আফ্রিকার দিকে যাবে। তবে র‌্যাডার পর্যবেক্ষণে দেখা যাচ্ছে যুদ্ধজাহাজটি অপ্রত্যাশিত বাঁকবদল করে পশ্চিম দিকে এগোচ্ছে।

ডেইলি মিরর বলেছে, রাশিয়ার নভোদকা টেলিগ্রাম চ্যানেলের তথ্য অনুযায়ী গোরশকভ বর্তমানে আটলান্টিক মহাসাগরে আন্তর্জাতিক জলসীমায় রয়েছে। যেহেতু ফ্রিগেটে সংযুক্ত ঝিরকন মিসাইল ৬২৫ মাইল দূরে আঘাত হানতে সক্ষম তাই দূরে থেকেও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কার্যকর গোলা ছোঁড়া সম্ভব।

গত ৪ জানুয়ারি রাশিয়ার মেরু অঞ্চলীয় নৌঘাঁটি জেভেরমোরস্ক থেকে ঝিরকন মিসাইল নিয়ে প্রথম সমুদ্রযাত্রা করে গোরশকভ। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘পৃথিবীর কোনো দেশে ঝিরকনের সমকক্ষ কিছু নেই’ বলে মন্তব্য করেন।

রুশ কর্মকর্তারা গোরশকভ ফ্রিগেটকে ‘সমুদ্রপৃষ্ঠে চলাচলকারী যে কোনো জাহাজের সবচেয়ে বিপজ্জনক শত্রু’ বলে অভিহিত করেছেন। ব্রিটিশ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে তারা কোনো মন্তব্য করেননি বলে ডেইলি মেইল জানিয়েছে।

যদিও আজ সকালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মালিকানাধীন জেভেজদা টিভি গোরশকভ থেকে পরীক্ষামূলক মিসাইল নিক্ষেপের একটি ভিডিও প্রকাশ করেছে। এ সময় আটলান্টিক মহাসাগরে ৯০০ কিলোমিটার দূরের একটি টার্গেটে সফল আঘাত হানা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এর আগে সোমবার রাশিয়ার বার্তা সংস্থা তাস জানায়, নতুন প্রজন্মের হাইপারসনিক মিসাইল-সংযুক্ত যুদ্ধজাহাজ এডমিরাল গোরশকভ ফেব্রুয়ারি মাসে চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে। দক্ষিণ আফ্রিকার যাবার পথে এটি সিরিয়ার তারতুসে যাত্রাবিরতি করবে।

বাংলাদেশ সময়: ২০:৩৬:০৮   ২৫ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


অমর্ত্য সেন নোবেল জয়ী নন !!
মার্কিন জলসীমায় রাশিয়ার পারমাণবিক ফ্রিগেট এডমিরাল গোরশকভ!
দক্ষিণ এশিয়ার প্রথম টানেল ২৪ ফেব্রুয়ারি উদ্বোধন !
ফখরুল-আব্বাসের জামিন স্থগিতের আবেদন
জানতাম বিশ্বকাপ জিতবো- মেসি
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা


Bongo News News Archive

আর্কাইভ