মিনিটেই মাইল পার- কালশী ফ্লাইওভার !

Home Page » জাতীয় » মিনিটেই মাইল পার- কালশী ফ্লাইওভার !
সোমবার ● ২০ ফেব্রুয়ারী ২০২৩


মিনিটেই মাইল পার- কালশী ফ্লাইওভার

বঙ্গনিউজঃ  কালশী মোড়ে যানজটে আটকে থাকা লাগত দীর্ঘক্ষণ। কালশী ফ্লাইওভার পাল্টে দিয়েছে সেই দৃশ্যপট। এখন এক মিনিটেই এক কিলোমিটারের বেশি পথ পাড়ি দিচ্ছে যানবাহন। মিরপুর, পল্লবী, মিরপুর ডিওএইচএস, বনানী, কুড়িল ও আশপাশের মানুষ স্বাচ্ছন্দ্যে পথ চলতে পারছেন।

গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন কালশী ফ্লাইওভার। এরপরই যান চলাচলে খুলে দেওয়া হয় এটি। অনেকে রিকশা নিয়েও উঠে পড়েন ফ্লাইওভারে। পল্লবীর বাসিন্দা ইউসুফ মিয়া বলেন, কালশী-ইসিবি চত্বরের যানজটে মানুষের ভোগান্তির শেষ ছিল না। ফ্লাইওভার হওয়ায় স্বস্তি ফিরেছে। প্রথম দিনে কোনো যানজট ছিল না।

সরেজমিন ফ্লাইওভার এলাকা ঘুরে দেখা যায়, নানা বয়সী নারী-পুরুষ ফ্লাইওভার দেখতে এসেছেন। কেউ প্রিয়জন নিয়ে গাড়িতে, কেউ মোটরসাইকেলে গতির ঝড় তুলছেন। কোথাও কোথাও গাড়ি থামিয়ে নিচ্ছেন সেলফি। ব্যাটারিচালিত অটোরিকশা নিয়েও চালকদের উঠে পড়তে দেখা যায়। তাঁদের ভাষ্য, প্রথম দিনে কোনো নিষেধাজ্ঞা নেই। এ জন্য আনন্দ করতে এসেছেন। ট্রাফিক পুলিশ সদস্যরাও বাধা দেননি। তবে ট্রাফিক ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিতরা বলছেন, আজ সোমবার থেকে আর কোনো অযান্ত্রিক বা ব্যাটারিচালিত যানবাহন ফ্লাইওভারে চলতে দেওয়া হবে না।

স্থানীয়রা জানান, কালশী রোডে চলাচলে কোনো ক্রসিং না থাকায় মিনিটে এক কিলোমিটার পথ সহজেই পাড়ি দেওয়া যাচ্ছে। অথচ আগে একই পথ যেতে আধাঘণ্টার বেশি লেগে যেত। নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও মিরপুর ডিওএইচএসের বাসিন্দা জানান, কালশীর যানজট চিন্তা করলে বের হতেই মন চাইত না। ফ্লাইওভারটি চালু হওয়ায় রাজধানীর পশ্চিম-উত্তরাঞ্চলের সঙ্গে পূর্ব-উত্তরাঞ্চলের যোগাযোগ সহজ হয়ে গেল। কিছুটা হলেও এ এলাকার মানুষ পথ চলতে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন।

প্রকল্প-সংশ্নিষ্টরা বলছেন, অন্তত ১ কোটি মানুষ সরাসরি কালশী ফ্লাইওভারের সুবিধা পাবেন। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জানায়, ফ্লাইওভারটি চালুর পর রামপুরা, মহাখালী, আব্দুল্লাহপুর, উত্তরা, এয়ারপোর্ট, কুড়িল, পূর্বাচল, খিলক্ষেতের সঙ্গে বৃহত্তর মিরপুর, মাটিকাটা, মানিকদী, ভাসানটেক ও ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার বাসিন্দাদের যোগাযোগ ব্যবস্থা উন্নত হয়েছে। ঢাকা শহরের যানজট নিরসনেও এটি ভূমিকা রাখবে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, নগরবাসীর কর্মঘণ্টা নষ্ট হচ্ছে যানজটে। সঙ্গে অপচয় হয় প্রচুর জ্বালানি। মানুষের ভোগান্তি নিরসনে সরকার মেট্রোরেল, এলিভেটেডে এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার, পাতাল রেলসহ নানা প্রকল্প বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে কালশী ফ্লাইওভারের সুফল নগরবাসী রোববার থেকেই পেতে শুরু করেছেন।

বাংলাদেশ সময়: ৯:৫১:৫৩ ● ৩৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ