২১ দিনে সারাবিশ্বে মাঝারি ও তীব্র মাত্রার ১১৬টি ভূমিকম্প!!

Home Page » জাতীয় » ২১ দিনে সারাবিশ্বে মাঝারি ও তীব্র মাত্রার ১১৬টি ভূমিকম্প!!
রবিবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৩


সম্প্রতি তুরস্কের ভুমিকম্পে ক্ষকিগ্রস্তদের একজন

বঙ্গ-নিউজ: তুরস্কের গাজিয়ানতেপে ৭ দশমিক ৮ মাত্রার প্রলয়ঙ্করী ভূমিকম্পের পর থেকে সারাবিশ্বে ভূকম্পীয় তৎপরতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গত ২১ দিনে গাজিয়ানতেপের সমান শক্তিশালী ভূমিকম্প অন্য কোথাও হয়নি। তবে এই সময়ে সারাবিশ্বে মাঝারি ও তীব্র মাত্রার ১১৬টি ভূমিকম্প হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৪১টি ভূমিকম্প হয়েছে তুরস্কে।

ভূগর্ভস্থ টেকটোনিক প্লেটগুলোর মধ্যে ঘর্ষণের ফলে প্রতিদিন বিশ্বের নানা প্রান্তে ভূকম্পন হচ্ছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অবস্থিত ফল্টে গতকাল বিকেলে ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এক সপ্তাহ আগে মেঘালয়ে ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে সিলেট জেলা। গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে ৩ অথবা তার চেয়ে বেশি মাত্রার ভূকম্পন হয়েছে ১৭৫টি।

ভূকম্পন পরিমাপ যন্ত্র সিসমোগ্রামের লগারিদমিক বেসিস অনুযায়ী, একেকটি মাত্রার ভূমিকম্প পূর্ববর্তী মাত্রার চেয়ে ১০-গুণ শক্তিশালী বুঝানো হয়ে থাকে। এ হিসাবে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পকে মাঝারি বলা গেলেও ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অবশ্যই শক্তিশালী বিবেচনা করতে হবে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, গত ২১ দিনে বিশ্বে রিখটার স্কেলে ৭ অথবা তার বেশি মাত্রার দুটি ভূমিকম্প হয়েছে। ৬ ফেব্রুয়ারি সোমবার ভোর ৩টা ১৭ মিনিটে গাজিয়ানতেপে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর একই দিন দুপুরে কেহরামানমারাসে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়। এ দুটি ভূমিকম্প তুরস্ক ও সিরিয়ায় কমপক্ষে ৫০ হাজার প্রাণহানি ও বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি ঘটিয়েছে।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, ৬ ফেব্রুয়ারির দুটি প্রলয়ঙ্করী ভূমিকম্পের পর এ পর্যন্ত তুরস্কে কমপক্ষে ৭ হাজার ৪০০ আফটারশক বা ভূমিকম্প-পরবর্তী ভূকম্পন হয়েছে। রিখটার স্কেলে ৫ অথবা তার বেশি মাত্রার বেশি ভূমিকম্প হয়েছে সারাবিশ্বে কমপক্ষে ১১৬টি।

দেখা গেছে, গত ২১ দিনে সর্বনিম্ন ৫ মাত্রা থেকে সর্বোচ্চ ৬ দশমিক ৭ মাত্রার মোট ৪১টি ভূমিকম্প হয়েছে তুরস্কে। এর মধ্যে সর্বশেষ ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে গতকাল শনিবার রাত ৩ টায় আকসারাই থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে।

তুরস্কের পর সবচেয়ে বেশি ভূকম্পীয় তৎপরতা দেখা গেছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এর মধ্যে নিউজিল্যান্ডে ৬ ফেব্রুয়ারি ৫ মাত্রার, ১৩ ফেব্রুয়ারি ৬ দশমিক ২ মাত্রার, ১৫ ফেব্রুয়ারি ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় আরেক দেশ ফিজিতে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প হয়েছে আজ সকালে। এর আগে ১৮ ফেব্রুয়ারি দ্বীপটিতে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়। একইভাবে টোঙ্গায় পাঁচটি, পাপুয়া নিউ গিনি, ভানুয়াতু ও সলোমন আইল্যান্ডসে তিনটি করে এবং সামোয়া ও গুয়ামে একটি করে ভূমিকম্প হয়েছে।

পূর্ব এশিয়া অঞ্চলে জাপানে পাঁচটি, ইন্দোনেশিয়ায় আটটি ও ফিলিপাইনে চারটি ভূমিকম্প হয়েছে। মধ্য এশিয়া অঞ্চলে ইরানে দুটি ও তাজিকিস্তানে তিনটি ভূমিকম্প হয়েছে। আমেরিকা অঞ্চলে যুক্তরাষ্ট্রে তিনটি, চিলি ও কোস্টারিকায় দুটি করে এবং আর্জেন্টিনা, বলিভিয়া, গুয়াতেমালা, কলম্বিয়া ও হন্ডুরাসে একটি করে ভূমিকম্প হয়েছে। উত্তর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রাশিয়ায় চারটি ও সাইপান আইল্যান্ডে একটি ভূমিকম্প হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:১২:১৪ ● ৩০২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ