ইউক্রেনকে অস্ত্র সরবরাহের প্রতিবাদ: বার্লিনে বিক্ষোভ

Home Page » জাতীয় » ইউক্রেনকে অস্ত্র সরবরাহের প্রতিবাদ: বার্লিনে বিক্ষোভ
রবিবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৩


বার্লিনে কিক্ষোভ,প্রায় দশ হাজার লোকের অংশ গ্রহণ।

বঙ্গ-নিউজ: রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনকে অস্ত্র সরবরাহের প্রতিবাদে জার্মানিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২৬ ফেব্রুয়ারি, শনিবার অনুষ্ঠিত এ বিক্ষোভে ১০ হাজারের মতো মানুষ অংশ নেয়। এদিকে বিক্ষোভ ঘিরে বার্লিনে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়। খবর রয়টার্স।

ইউক্রেনে রাশিয়া আক্রমণের এক বছর পূর্তির একদিন পরে এই বিক্ষোভের ডাক দেন জার্মানির কয়েকজন বামপন্থী নেতা। তবে এর আগেই রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা, পশ্চিমা মিত্রদের কাছ থেকে আরও অস্ত্রের প্রতিশ্রুতি এবং বিশ্বজুড়ে সমর্থন পেয়েছে ইউক্রেন।

প্রতিবাদের আয়োজকরা তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘কিয়েভে অস্ত্র সরবরাহ বন্ধ করার জন্য জার্মান চ্যান্সেলরকে আহ্বান জানাচ্ছি আমরা। কেননা সেখানে প্রতিদিন ১ হাজার মানুষ প্রাণ হারাচ্ছেন। এটি আমাদের তৃতীয় বিশ্বযুদ্ধের কাছাকাছি নিয়ে যাচ্ছে।’

‘শান্তির জন্য জেগে ওঠো’ নামের এই বিক্ষোভের আয়োজন করেন জার্মানির বামপন্থী পার্টি ডাই লিংক এর সদস্য সাহরা ওয়াগেনকনেখ্ট।

এদিকে যুদ্বের এক বছরের মাথায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউক্রেনে সবচেয় বড় অস্ত্র সরবরাহকারী হয়েছে উঠছে জার্মানি।

বিক্ষোভে অংশ নেওয়া এক ব্যক্তির হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘আলোচনা করুন, উত্তেজনা নয়’; আর সমাবেশ স্থালে ব্যানারে লেখা ছিল এটি ‘আমাদের যুদ্ধ নয়’।

জার্মান সরকারের পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, মধ্য বার্লিনের প্রতীকী ব্র্যান্ডেনবার্গ গেটের চারপাশে ১০ হাজার মানুষ জড়ো হয়েছিল।

এদিকে বিক্ষোভ শান্তিপূর্ণ রাখাসহ সামরিক ইউনিফর্ম, রাশিয়ান ও সোভিয়েতের পতাকা, রুশ সামরিক সঙ্গিত এবং ডানপন্থী প্রতীকের উপর থাকা নিষেধাজ্ঞা কার্যকর রাখতে ওই এলাকায় ১ হাজার ৪০০ পুলিশ মোতায়েন করা হয়েছিল।

পুলিশের মুখপাত্র বলেছেন, বিক্ষোভে ডানপন্থী কোনো গোষ্ঠীর উপস্থিতি পাওয়া যায়নি। তবে জার্মানির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেছেন, ‘এ ধরণের বিক্ষোভের অবশ্যই বিরোধিতা করা উচিত’।

বাংলাদেশ সময়: ২০:১৮:২৯ ● ২৪৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ