এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত; কমেছে জিপিএ-৫

Home Page » জাতীয় » এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত; কমেছে জিপিএ-৫
শুক্রবার ● ২৮ জুলাই ২০২৩


এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আজ

বঙ্গ-নিউজ: এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ। এবার সারা দেশে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। যা গত বছরের চেয়ে ৮৬ হাজার ২৪ জন কম। ২০২২ সালে জিপিএ-৫ পেয়েছিলেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন।  আজ সকাল ১১টায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮০.৩৯ শতাংশ। গত বছরের তুলনায় পাসের হার কমেছে ৭.০৫ শতাংশ। ২০২২ সালে পাসের হার ছিল ৮৭.৪৪ শতাংশ।

প্রাপ্ত ফলাফলে জানা গেছে, পাসের হার সবচেয়ে বেশি বরিশালে ও সবচেয়ে কম মাদ্রাসা বোর্ডে।

বরিশাল বোর্ডে পাসের হার ৯০.১১ শতাংশ, ঢাকায় ৭৭.৫৫ শতাংশ, চট্টগ্রামে ৭৮.২৯ শতাংশ, কুমিল্লায় ৭৮.৪২ শতাংশ, রাজশাহীতে ৮৭.৮৮ শতাংশ, সিলেটে ৭৬.০৬ শতাংশ, দিনাজপুরে ৭৬.৮৪ শতাংশ, ময়মনসিংহ ৮৫ শতাংশ ও যশোরে ৮৬.১৭ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৪.৭০ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৮৩.৪০ শতাংশ।

এরআগে সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এদিকে এই প্রথম ছুটির দিনে (শুক্রবার) এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হলো।

যেভাবে জানা যাবে ফল :

অনলাইনে বা এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: SSC DHA 123456 2023 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

এছাড়া, http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

একই সঙ্গে https://dhakaeducationboard.gov.bd/ ওয়েবসাইটের Result কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএনের মাধ্যমে ফলাফল ডাউনলোড করা যাবে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিল মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এদের মধ্যে ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র ও ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী।

বাংলাদেশ সময়: ১৯:৩৮:২১ ● ১৮৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ