ঢাকা আসছেন আজ যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান

Home Page » জাতীয় » ঢাকা আসছেন আজ যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান
শনিবার ● ১২ আগস্ট ২০২৩


ফাইল ছবি

 বঙ্গ-নিউজঃ      বাংলাদেশে ৪ দিনের সফরে আজ শনিবার ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান। তারা হলেন রিচার্ড ম্যাককরমিক এবং এড কেস। রিপাবলিকান দলের রিচার্ড ম্যাককরমিক এবং ডেমোক্র্যাট দলের এড কেস ১২ থেকে ১৫ আগস্ট বাংলাদেশ সফর করবেন।

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন গণমাধ্যমকে জানান, তারা মূলত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসবেন। কিন্তু আমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ঢাকা সফরে দুই কংগ্রেসম্যান আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করবেন। জানা গেছে, বাংলাদেশে এসে দুই কংগ্রেসম্যান প্রথমে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। ১৩ আগস্ট কংগ্রেসম্যানদের কর্মকর্তারা রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন (আরআরআরসি), জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবেন। পরদিন দুই কংগ্রেসম্যান আরআরআরসি ও জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবেন। পরবর্তীতে ঢাকায় এসে তারা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের রাজনৈতিক পরিস্থিতি কিছুটা হলেও উত্তপ্ত। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর থেকে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী এবং বিএনপির নানামুখী তৎপরতা বাড়তে শুরু করে। এর মধ্যেই ইইউ, যুক্তরাষ্ট্রসহ নানা দেশ এবং মিশন পর্যবেক্ষক পাঠাতে শুরু করেছে।

সম্প্রতি একাধিক মার্কিন প্রতিনিধি দলও ঢাকা সফর করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ ৬-৮ আগস্ট তিন দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বাইডেন প্রশাসনই কংগ্রেসম্যানসহ বিভিন্ন প্রতিনিধিদের পাঠাচ্ছে। আগামী নির্বাচনকে সামনে রেখে এ রকম আরও সফর আগামীতেও হতে পারে।

বাংলাদেশ সময়: ১২:০৭:৪৭ ● ১৪১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ