নাজিম-আজিমের আরেক ‘কিংস পার্টি’

Home Page » প্রথমপাতা » নাজিম-আজিমের আরেক ‘কিংস পার্টি’
সোমবার ● ১৬ অক্টোবর ২০২৩


নাজিম-আজিমের আরেক ‘কিংস পার্টি’
 বঙ্গ-নিউজঃ   জাতীয় নির্বাচন সামনে রেখে গঠন হলো আরও একটি ‘কিংস পার্টি’। নতুন রাজনৈতিক দল গড়লেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি নাজিম উদ্দিন ও সাবেক জিএস আজিম উদ্দিন। গতকাল রোববার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’ গঠনের ঘোষণা দেন তারা। আগামী নির্বাচনে ১০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণাও দেওয়া হয়েছে। দলের নিবন্ধন নেওয়ার চেষ্টা চালাবেন তারা। তা না হলে জোটগতভাবে নির্বাচন করবেন। স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় এই দুই ছাত্রনেতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৯০ সালে চাকসু নির্বাচনে জাতীয় ছাত্রলীগের নেতা হিসেবে ভিপি পদে জয়ী হন নাজিম উদ্দিন। ছাত্র রাজনীতি ছাড়ার পর হাটহাজারী উপজেলার বাসিন্দা নাজিম উদ্দিন বিএনপির রাজনীতিতে সক্রিয় হয়েছিলেন। চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সহসভাপতি হয়েছিলেন তিনি। কিন্তু দলে অবমূল্যায়নের অভিযোগ তুলে রাজনীতি থেকে দূরে সরে যান। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট থেকে নব্বইয়ে চাকসুর জিএস নির্বাচিত হয়েছিলেন আজিম উদ্দিন। ছাত্র রাজনীতি ছেড়ে কিছুদিন বাসদের রাজনীতিতে যুক্ত ছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে সম্প্রতি আরও নতুন দল গঠন হয়েছে।

সংবাদ সম্মেলনে দলের চেয়ারম্যান নাজিম উদ্দিন বলেন, ‘চেষ্টা করছি মুক্তিযুদ্ধের পক্ষে, বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার পক্ষে একটা শক্তি দাঁড় করানোর। নব্বইয়ে আমরা ছাত্রসমাজের পক্ষ থেকে যে ১০ দফা উত্থাপন করেছিলাম, তার ভিত্তিতে রাজনীতি করতে চাই।’ নতুন দলের সদস্য সচিব আজিম উদ্দিন বলেন, ‘অতীতে সাংঘর্ষিক রাজনীতি দেশের কোনো কল্যাণ বয়ে আনেনি। রাজনীতি প্রকৃত রাজনীতিবিদদের হাতছাড়া হয়ে যাচ্ছে। দেশে সুশাসন দরকার। সে কারণে ভিন্ন ধারার এ রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়ে তোলা হয়েছে।’ তিনি বলেন, দলের নিবন্ধন না পেলে তারা নিবন্ধিত কোনো দলের প্রতীক নিয়ে নির্বাচনে যাবেন। এ ছাড়া নির্বাচন এবং নানা ইস্যুতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্বের ব্যাপক সমালোচনা করেন নতুন দলের নেতারা।
নাজিম উদ্দিন সমকালকে জানিয়েছেন, প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামের ১০১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হবে। ইতোমধ্যে বিভিন্ন পদে ২১ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। ঢাকায় কনভেনশন করে আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। কমিটিতে সিনিয়র সহসভাপতি হচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা সোহেল রহমান। তিনি কুমিল্লা-১৪ আসন থেকে আগামী সংসদ নির্বাচনে অংশ নেবেন। এ ছাড়া বিএনপির প্রতিষ্ঠাকালীন নেতা ও সাবেক মন্ত্রী আরিফ মঈনউদ্দিনও দলে আছেন।

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সহসভাপতি ছিলেন নাজিম উদ্দিন। সর্বশেষ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকারকে আহ্বায়ক করে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির কমিটি হয়। এতে স্থান হয়নি তাঁর। এ ছাড়া যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীর ভাই গিয়াসউদ্দিন কাদের চৌধুরীকে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক করা হলে সে সময় তিনি এ নিয়ে প্রতিবাদ করেছিলেন। সংবাদ সম্মেলন করে যুদ্ধাপরাধী পরিবারের সদস্যের সঙ্গে রাজনীতি না করার ঘোষণাও দিয়েছিলেন।

তিনি  বলেন, অনেক কারণে শেষ পর্যন্ত বিএনপি ছেড়ে দিতে বাধ্য হলাম। বিএনপির রাজনীতি করার উপযুক্ত পরিবেশ এখন আর নেই মন্তব্য করে তিনি বলেন, ‘বিএনপি-আওয়ামী লীগকে তো মানুষ দেখেছে। তাদের পক্ষে আর নতুন কোনো সম্ভাবনা জাগানো সম্ভব নয়। আমরা এটাকে কাজে লাগাতে চাই। এ জন্য নতুন দল গঠন করেছি।’

নতুন দলে কে কে থাকছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘অনেক চমক অপেক্ষা করছে। বিশেষ করে যারা বিএনপিসহ বিভিন্ন দলে বঞ্চিত, কিংবা খাপ খাওয়াতে পারছেন না এমন অনেক নেতাকর্মীই আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। বিএনপি ছাড়াও জাসদ, বাসদসহ বিভিন্ন দলের নেতারা থাকবেন। ডাকসু, রাকসু, চাকসু, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ, বুয়েট ছাত্র সংসদের সাবেক নেতারাও দলে যোগ দেবেন। এটি এখন সময়ের ব্যাপার।’ তবে নাজিম উদ্দিনের নতুন দল গঠনের বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও চট্টগ্রাম উত্তর জেলার আহ্বায়ক গোলাম আকবর খোন্দকার  বলেন, ‘নাজিম উদ্দিন কেন বিএনপি ছাড়ছেন সেটা কারও অজানা বিষয় নয়। সবাই যেহেতু বিষয়টি বোঝেন, তাই এ নিয়ে মন্তব্য করারও কেছিু নেই।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চাকসুর সাবেক ক্রীড়া সম্পাদক ফেরদৌস বশির, সোহেল রহমান, কাজী সিরাজুল ইসলাম বাবুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১০:৫৫:২৬ ● ১২০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ