সাবমেরিন থেকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

Home Page » জাতীয় » সাবমেরিন থেকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার
সোমবার ● ৬ নভেম্বর ২০২৩


সাবমেরিন থেকে পারমানবিক পরীক্ষা চালাল রাশিয়া

বঙ্গ-নিউজ: নতুন একটি সাবমেরিন থেকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে রাশিয়া। রবিবার (৬ নভেম্বর) রুশ নৌবাহিনীর বোরেই-শ্রেণীর নতুন পারমাণবিক সাবমেরিন সম্রাট আলেকজান্ডার-৩ দেশটির উত্তর উপকূলের একটি অবস্থান থেকে বুলাভা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির (আইসিবিএম) সফল উৎক্ষেপণ করেছে। খবর বিবিসির।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার এক বিবৃতিতে জানায়, নৌবাহিনী নতুন পারমাণবিক শক্তিচালিত কৌশলগত ক্ষেপণাস্ত্র সাবমেরিন ক্রুজার সম্রাট আলেকজান্ডার-৩ থেকে পরমাণু বোমা বহনে সক্ষম একটি আইসিবিএম সফলভাবে পরীক্ষা চালিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈশ্বিক পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি (সিটিবিটি) থেকে বেরিয়ে যাওয়ার মাত্র কয়েক দিনের মাথায় এ পরীক্ষা চালানো হলো। ১৯৯৬ সালে করা চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মস্কো যুক্তি দিয়েছে, যুক্তরাষ্ট্র এই চুক্তিতে স্বাক্ষর করেনি।

জানা গেছে, রাশিয়ার উত্তর উপকূলে শ্বেত সাগরের একটি ডুবো অবস্থান থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয় এবং কয়েক হাজার কিলোমিটার দূরে কামচাটকা উপদ্বীপে একটি লক্ষ্যবস্তুতে আঘাত করে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সফল উৎক্ষেপণ মানে হচ্ছে, এটি একটি দেশের সামরিক বাহিনীর চূড়ান্ত পরীক্ষা, এরপরই ক্রুজারটিকে নৌবাহিনীতে গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

১২ মিটার দীর্ঘ (৩৯ ফুট) বুলাভা ক্ষেপণাস্ত্রটিকে মস্কোর পারমাণবিক শক্তির মেরুদণ্ড হিসাবে বিবেচনা করা হয়। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ৮ হাজার কিলোমিটারের (৫০০০মাইল) বেশি।

পারমাণবিক সাবমেরিন সম্রাট আলেকজান্ডার -৩ হচ্ছে রাশিয়ার নতুন বোরেই-শ্রেণির পারমাণবিক সাবমেরিনগুলোর অন্যতম, যার প্রতিটি ১৬টি করে বুলাভা ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। আগের মডেলগুলোর তুলনায় আরও বেশি নিরব ও দ্রুতগামী ।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, রাশিয়ান নৌবাহিনীর বর্তমানে তিনটি বোরেই-শ্রেণির সাবমেরিন রয়েছে। নতুন করে সম্রাট আলেকজান্ডার -৩ সাবমেরিনের পরীক্ষা শেষ হলো। এর বাইরে আরও তিনটি নির্মাণাধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ২০:২৬:৫২ ● ১৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ