করোনা-পরবর্তী জটিলতা

Home Page » স্বাস্থ্য ও সেবা » করোনা-পরবর্তী জটিলতা
সোমবার ● ১৮ ডিসেম্বর ২০২৩


করোনা-পরবর্তী জটিলতা
কভিড-১৯ একটি ভাইরাসজনিত রোগ। এই ভাইরাসের সংক্রমণ মৃদু থেকে মারাত্মক হতে পারে। যেসব ব্যক্তির ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাঁপানি, শ্বাসকষ্টের মতো রোগ আগে থেকে ছিল, তারা কভিড-১৯ রোগে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

কভিড-১৯ রোগ ভালো হয়ে যাওয়ার পর যে শারীরিক সমস্যা দেখা যায়:

শারীরিকভাবে প্রচণ্ড দুর্বল লাগা, অবসাদ বা ক্লান্তিবোধ হওয়া, মাথা ঘোরা, হাত-পা অবশ ভাব, ঝিঁঝি লাগা, মাংসপেশি, হাড় বা অস্থিসন্ধি, কোমরে ও মেরুদণ্ডে ব্যথা, অরুচি, অস্থিরতা।
কাশি, বুকে ব্যথা, নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া, নিউমোনিয়া, রেসপিরেটরি ফেইলিওর, এআরডিএস, গলাব্যথা।
স্বাদ ও ঘ্রাণ ক্ষমতা কমে যাওয়া।
যাদের আগে থেকেই হৃদরোগ ছিল, তাদের রোগের তীব্রতা বেড়ে যায়, এমনকি মৃত্যুঝুঁকি পর্যন্ত হতে পারে। যাদের হৃদরোগ ছিল না, তাদের হৃৎপিণ্ডের জটিলতা দেখা যায়।
তীব্র মাথাব্যথা, মাথা ঘোরা, সাময়িক ও দীর্ঘমেয়াদি স্মৃতিভ্রম হওয়া, ব্রেইন স্ট্রোক, শরীরের বিভিন্ন অঙ্গের দুর্বলতা বা প্যারালাইসিস, ভারসাম্য রক্ষায় সমস্যা, স্পর্শ বা অনুভূতির সমস্যা দেখা যায়।

করণীয়

নিয়মিত সুষম খাবার খেতে হবে। যাদের আগে থেকে বিভিন্ন রোগ ছিল, তারা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে খাবার গ্রহণ করবেন।
বয়সভেদে কায়িক পরিশ্রম করতে হবে। অ্যারোবিকস ব্যায়াম, যেমন– হালকা দৌড়ানো, জোরে হাঁটা, সাইক্লিং, সাঁতার কাটা, খেলাধুলা করতে হবে।
ফুসফুসের ব্যায়াম অত্যন্ত কার্যকর, যেমন– নাক দিয়ে জোরে শ্বাস নিয়ে তিন-ছয় সেকেন্ড ধরে মুখ দিয়ে ছেড়ে দেওয়া। এভাবে ছয়-সাতবার করে দৈনিক দুই-তিন বেলা করা যাবে।
হাড়জোড়া, মাংসপেশির ক্ষয় ও ব্যথা রোধে ফিজিওথেরাপি ও পুনর্বাসন চিকিৎসা নিতে হবে।
বিভিন্ন সাপ্লিমেন্ট ও ভিটামিন, যেমন– ভিটামিন-ডি, ই, এ, মাল্টি ভিটামিন, জিঙ্ক, আয়রন, ফলিক এসিড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, প্রোবায়োটিকস, হায়ালুরোনিক এসিড, গ্লুকোসামাইন, কনড্রোটিন সালফেট, কোলাজেন করোনা-পরবর্তী স্বাস্থ্য সমস্যা ও জটিলতা কমাতে অত্যন্ত কার্যকর। তবে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসকের পরামর্শে গ্রহণ করতে হবে।

লেখক : ফিজিওথেরাপি, ডিজঅ্যাবিলিটিজ ও রিহ্যাবিলিটেশন স্পেশালিস্ট এবং সহযোগী অধ্যাপক (আইআইএইচএস) ও কনসালট্যান্ট ডিপিআরসি, শ্যামলী।

বাংলাদেশ সময়: ১৫:৪৯:০৯ ● ৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ