ভারতীয় সেনাদের সর্বশেষ ব্যাচ মালদ্বীপ ত্যাগ করেছে

Home Page » জাতীয় » ভারতীয় সেনাদের সর্বশেষ ব্যাচ মালদ্বীপ ত্যাগ করেছে
শনিবার ● ১১ মে ২০২৪


মালদ্বীপ ত্যাগ করেছে ভারতীয় সেনাবাহিনী

বঙ্গ-নিউজ: মালদ্বীপ থেকে বেঁধে দেওয়া সময়ের মধ্যেই সব সেনা সরিয়ে নিয়েছে ভারত।  ভারতীয় সেনাদের সর্বশেষ ব্যাচ মালদ্বীপ ত্যাগ করেছে। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এনডিটিভি ও রয়টার্সের।

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ভারতবিরোধী এবং একইসঙ্গে চীনপন্থী হিসেবে পরিচিত। গত বছর ক্ষমতায় বসার পরই মুইজ্জু তার দেশ থেকে সব ভারতীয় সেনাকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। একপর্যায়ে সেনা সরিয়ে নিতে ১০ মে পর্যন্ত সময় বেঁধে দেন মালদ্বীপ প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট মুইজ্জুর অভিযোগ, মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে যাচ্ছে ভারত। তাই মালদ্বীপে আর ভারতীয় কোনো সৈন্য দেখতে চান না তিনি। দিল্লি সরকারের প্রতি মালদ্বীপে অবস্থানরত ৮৯ ভারতীয় সেনাকে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান মুইজ্জু।

বিষয়টি নিয়ে চলতি বছরের ২ ফেব্রুয়ারি মালদ্বীপ ও ভারতের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তিতে বলা হয়, ৮৯ জন জওয়ানকে মালদ্বীপ থেকে ১০ মের মধ্যে সরিয়ে নেবে ভারত।

মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ জানান, বেধে দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই ভারত ৮৯ সেনাকে প্রত্যাহার করে নিয়েছেন। প্রেসিডেন্টের নির্দেশের পর গত সোমবার ৫১ জন ভারতীয় সেনা মালদ্বীপ ছেড়ে যান। বাকি ২৭ ভারতীয় সেনা শুক্রবার দ্বীপপুঞ্জ ত্যাগ করেন।

চীনপন্থী প্রেসিডেন্ট মুইজ্জু মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েই নির্বাচনী প্রচার চালিয়েছিলেন। মূলত ভারত-বিরোধী অবস্থানের কারণেই নির্বাচনে জনগণের বিপুল সমর্থন পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন মুইজ্জু। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিষয়টি নিয়ে ভারত ও মালদ্বীপের দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি ঘটে। তবে শেষপর্যন্ত সেনা সরিয়ে নিতে বাধ্য হলো ভারত।

বাংলাদেশ সময়: ২০:২৭:১৩ ● ৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ