দেশে আবারও বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ

Home Page » জাতীয় » দেশে আবারও বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ
বুধবার ● ১৫ মে ২০২৪


আবহাওয়া অধিদপ্তর

বঙ্গ-নিউজ: দেশে ফের মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কোথাও কোথাও সামান্য বৃষ্টিপাত হলেও তাতে দাবদাহ কমছে না। দেশের অন্তত ৩২টি জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আজ  সকাল ৯টায় পরবর্তী তিনদিনের পূর্বাভাসে বলেছে, দেশের ৪ বিভাগ রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট বিভাগসহ ১২ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, টাঙ্গাইল, মাদারীপুর, ফরিদপুর, রাঙামাটি, কক্সবাজার, কিশোরগঞ্জ, নেত্রকোনা, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, ভোলা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

দেশের অন্তত ৩২টি জেলার ওপর দিয়ে সর্বনিন্ম ৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বইছে। আগের দিন মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নীলফামারী জেলার সৈয়দপুরে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে এদিন রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, তাপপ্রবাহ আরও দেশের আরও জেলায় বিস্তার লাভ করতে পারে। আগামীকাল বৃহস্পতিবার ও পরদিন শুক্রবারও তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, দেশে ফের তাপপ্রবাহ শুরু হলেও তা এপ্রিলের মতো অতটা তীব্র হওয়ার আশঙ্কা কম। চলতি মাসে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহই থাকতে পারে।

এবার এপ্রিলে অতি তীব্র তাপপ্রবাহে ভুগেছে দেশবাসী। দেশের বিভিন্ন অঞ্চলে মাসটি জুড়ে তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। ওই সময় সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াসে।এমনকি ১ এপ্রিল থেকে তাপপ্রবাহ চলেছে টানা ৫ মে পর্যন্ত, যা দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহের রেকর্ডও ভঙ্গ করেছে।

বাংলাদেশ সময়: ২০:৪৮:৫৩ ● ২০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ