ইসরায়েলি বিমান হামলায় গাজায় জাতিসংঘের ভারতীয় কর্মী নিহত

Home Page » জাতীয় » ইসরায়েলি বিমান হামলায় গাজায় জাতিসংঘের ভারতীয় কর্মী নিহত
বুধবার ● ১৫ মে ২০২৪


গাজায় ইসরায়েলি হামলায় নিহত ভারতীয় সেনা সদস্য বৈভব কেলে

বঙ্গ-নিউজ: গাজায় ইসরায়েলি বিমান হামলায় জাতিসংঘের এক ভারতীয় কর্মী নিহত হয়েছেন। রাফাহ শহরের একটি হাসপাতাল পরিদর্শনে গিয়ে সোমবার এই হামলার শিকার হন জাতিসংঘের ওই ত্রাণকর্মী। এ ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর বিবিসি ও এনডিটিভির।

জাতিসংঘ জানিয়েছে, নিহত ব্যক্তির নাম কর্নেল বৈভব কেলে। তিনি ছিলেন একজন ভারতীয়। তিনি নিউইয়র্কে জাতিসংঘের ভারতীয় মিশনের কর্মী ছিলেন। ভারতের সাবেক সেনা সদস্য বৈভব কেলে গাজায় জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগে (ইউএনডিএসএস) কাজ করেছিলেন।

জাতিসংঘ আরও জানায়, সংস্থার গাড়িতেই দুই কর্মী দক্ষিণ গাজার রাফাহ শহরে অবস্থিত ইউরোপীয় হাসপাতালে গিয়েছিলেন। এ বিষয়ে অবহিত হওয়া সত্ত্বেও হামলা চালিয়ে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজায় গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় জাতিসংঘের ১৮৮ কর্মী নিহত হয়েছেন। এর মধ্যে গত ১ এপ্রিল ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের ৭ কর্মী নিহত হন। তাদের তিনজনই যুক্তরাজ্যের নাগরিক।

জাতিসংঘের গাড়িতে হামলা ও কর্মী নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। মঙ্গলবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ত্রাণকর্মীদের অবস্থান জেনেও হামলা চালাচ্ছে ইসরায়েলের সেনারা। গাজায় মানবিক ত্রাণসহায়তা কাজে থাকা কর্মীদের বহরে গত অক্টোবর থেকে অন্তত আটবার হামলা করেছে ইসরায়েল।

নিউইয়র্ক টাইমসের এক তদন্তে উঠে এসেছে, এই আটবার হামলার মধ্যে পাঁচটির ক্ষেত্রেই ত্রাণকর্মীরা ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করেই গিয়েছিল। তারপরও হামলা হয়েছে।

এদিকে গাজায় যুদ্ধবিরতির আলোচনা ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের বারণ সত্ত্বেও দক্ষিণের রাফাহ শহরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে প্রতিদিনই মারা যাচ্ছে অসংখ্য ফিলিস্তিনি। হামলার মুখে প্রাণ বাঁচাতে এরইমধ্যে রাফাহ থেকে পালাতে বাধ্য হয়েছেন ৫ লাখের বেশি উদ্বাস্তু।

বাংলাদেশ সময়: ২০:৩৯:১৭ ● ২০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ