মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণ, সু চি আটক

Home Page » এক্সক্লুসিভ » মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণ, সু চি আটক
সোমবার, ১ ফেব্রুয়ারী ২০২১



ফাইল ছবি; অং সান সূচি

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউজ:অনেক দিন আটক থাকার পর সবেমাত্র দ্বিতীয় বারের মত ক্ষমতায় আসে অং সান সূচী। কিন্তু অল্প দিনের মধ্যে দেশের প্রেসিডেন্ট সহ সূচীকে আটক করা হয়েছে। দেশের সব টিভি চ্যানেল ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে আপাতত এক বৎসরের জন্য জরুরী অবস্থা জারী করা হয়েছে।   মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিকে  সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে বাসভবনে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। সেই সাথে আটক করা হয়েছে দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ সু চির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির বেশ কয়েকজন শীর্ষ নেতাকে। রয়টার্স, আল জাজিরাসহ বিশ্ব গণমাধ্যম খবরটি জানিয়েছে।

দীর্ঘ সামরিক শাসনের বিলুপ্তির পর এটা ছিল দেশটির দ্বিতীয় গণতান্ত্রিক নির্বাচন। প্রথমটি হয় ২০১৫ সালে। সেবারও এনএলডি জয় পেয়েছিল।

এই ঘটনার পর মিয়ানমারে বিরাজ করছে থমথমে পরিস্থিতি। রাষ্ট্রীয় টেলিভিশন তাদের সম্প্রচার বন্ধ করে দিয়েছে। প্রধান প্রধান শহরগুলোর রাস্তায় টহল দিচ্ছে সেনাবাহিনী। প্রায় পুরো দেশে মোবাইল ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

বিষয়টাকে সামরিক অভ্যুত্থান হিসেবে ব্যাখ্যা করছেন বিশ্লেষকরা। তবে এ নিয়ে এখন পর্যন্ত সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো বিবৃতি পাওয়া যায়নি।

মিয়ানমারে গত বছরের শেষদিকে অনুষ্ঠিত নির্বাচনের পর থেকেই এমন একটি সামরিক অভ্যুত্থানের আশঙ্কা করে আসছিলেন বিশ্লেষকরা। কারণ ওই নির্বাচনের ফলাফল বাতিলের দাবি জানিয়ে আসছিল সেনা সমর্থিত বিরোধী দল। যাতে প্রচ্ছন্ন সায় আছে সেনাবাহিনীরও।

মিয়ানারে সেনা টহল

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ নভেম্বর মিয়ানমারে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়, যাতে জয় পায় সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। তবে বিরোধী দলের অভিযোগ, নির্বাচনে সু চিকে সুবিধা পাইয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১:১৮:৩৫   ৮৫ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


স্ত্রী মাহমুদা খানম মিতুকে হত্যায় সাবেক এসপি বাবুল গ্রেপ্তার
চীনা রকেটের ধ্বংসাবশেষ আবার পৃথিবীতেই আছড়ে পড়বে
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব জুনায়েদ গ্রেপ্তার
হাসপাতালে গেলেন খালেদা জিয়া
পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে উঠতে পারে-জাহেদ মালেক
নায়েবে আমির আবদুল আউয়ালের পদত্যাগ
‘আস্ত কম্পিউটার’ এখন মঙ্গলে,কাজ করে চলেছে অবিরাম
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাতিল করলেন বাইডেন
ঢাকার আকাশে উড়বে ড্রোন !
ওয়েবম্যাট্রিক্স র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শীর্ষে !!

15. HOMEPAGE - Tab Bottom Advertisement

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement