১৪ কোটি বছরের প্রাচীন প্রজাতির প্রাণী উদ্ধার!

Home Page » এক্সক্লুসিভ » ১৪ কোটি বছরের প্রাচীন প্রজাতির প্রাণী উদ্ধার!
সোমবার, ৭ জানুয়ারী ২০১৩



chikila-fulleri.jpgবঙ্গ-নিউজ ডটকম ঃ মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরের ঝর্ণার পাশে গর্ত খুঁড়ে ১৪ কোটি বছরের প্রাচীন প্রজাতির ২টি সরীসৃপ জাতীয় প্রাণী খুঁজে পেলেন বণ্যপ্রাণী বিশেষজ্ঞ ড. রেজা খান ও বণ্যপ্রাণী গবেষক তানিয়া খান। এর বৈজ্ঞানিক নাম ‘চিকিলা ফুলেরি’। ২৬ ডিসেম্বর বুধবার সকালে গবেষকরা ঝর্ণার পাশে গর্ত খুঁড়ে ১৯ সেন্টিমিটার ও ১৭ সেন্টিমিটার আকারের ২টি প্রাণী খুঁজে পেয়েছেন। এর মধ্যে ১টি প্রাণী ছেড়ে দিয়েছেন এবং অন্যটি গবেষক দল ডিএনএ টেস্টের জন্য ঢাকায় নিয়ে আসবেন।গত বছর ফেব্রুয়ারি মাসে ভারতীয় গবেষকরা লন্ডনের ‘রয়্যাল সোসাইটি অব জার্নালে’ এই প্রাণীটির বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন। প্রতিবেদনে বলা হয়, প্রায় ১৪ কোটি বছর আগে প্রাণীদের আভির্ভাব হয়েছিলো এই পৃথিবীতে। এই প্রাণীদের একটি দল ভারতবর্ষে থেকে যায় এবং অন্য দলটি আফ্রিকা ও আরেকটি দল দক্ষিণ আমেরিকায় রয়ে যায়।

গবেষকদের মতে, এই প্রাণীটি বেশিক্ষণ শুকনা বা ডাঙায় থাকতে পারে না। এরা হাত পা ছাড়া ব্যাঙ সদৃশ প্রাণী। এরা সাপ নয়, কেঁচো নয়, এরা উভচর প্রাণী। এদের মেরুদণ্ড আছে। ১০ ইঞ্চি গভীর মাটির নিচে এরা বাস করে থাকে। খাদ্য গ্রহণ করে, ঘুমায় এবং মাটির নিচেই মারা যায়। এই প্রাণীটির কোনো বিবর্তন নেই। দেখলে মনে হতে পারে এটি কেঁচো বা দুমুখো সাপ। তবে প্রাণীটি ‘চিকিলা ফুলেরি’ কিনা সে ব্যাপারে চূড়ান্তভাবে নিশ্চিত হওয়ার জন্য গবেষকরা ডিএনএ টেস্ট করবেন।

গত ফেব্রুয়ারি মাসে এধরনের একটি প্রাণীর অস্তিত্ব ভারতে পাওয়া যায়। ভারতের জিওলজিক্যাল সার্ভে মিউজিয়ামে এই প্রাণীর নকশা রয়েছে। এছাড়া এই প্রজাতির প্রাণীর ভিন্ন নামে ভারতের আসামেও রয়েছে বলে জানায় গবেষকরা।

এছাড়া গত ৫ বছর ধরে ভারতীয় বিজ্ঞানী ও গবেষকরা এই প্রাণীটির আবাস, বসবাসস্থল, বিচরণ ইত্যাদি নিয়ে গবেষণা শুরু করেন এবং গত ২ বছর ধরে তারা পুরো উদ্যমে এই প্রাণীটি খুঁজে বের করার জন্য কাজ করছেন।

১৯০৪ সালে ‘এলকক’ নামের ভারতীয় এক গবেষক এই প্রাণীটি সম্বন্ধে তথ্য দেন।

বাংলাদেশ সময়: ২০:০৩:২২   ১১৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ