নিউইয়র্ক টাইমসে বাংলা শিরোনাম: ‘আমরা বিচার চাই’……..

Home Page » এক্সক্লুসিভ » নিউইয়র্ক টাইমসে বাংলা শিরোনাম: ‘আমরা বিচার চাই’……..
বৃহস্পতিবার, ৭ মার্চ ২০১৩



amra_bichar_chai.pngসেলিম আজাদ বঙ্গ-নিউজ ডটকমঃ নিউইয়র্ক টাইমসের উপ-সম্পাদকীয় প্রকাশিত হয়েছে ‘আমরা বিচার চাই’ বাংলা শিরোনামে। শাহবাগ গণজাগরণ মঞ্চের প্রেক্ষাপট এবং জনসম্পৃক্ততার আলোকে উপ-সম্পাদকীয়টি লিখেছেন শহিদুল আলম নামক একজন সাংবাদিক। শিরোনাম সম্বলিত ছবিটিও তিনিই সরবরাহ করেছেন নিউইয়র্ক টাইমসকে।

বাংলাদেশের পতাকা উঁচিয়ে শিশু-নারী-পুরুষের মিছিল চলছে শাহবাগ অভিমুখে। মুক্তিযুদ্ধের সময়ে গণহত্যা, ধর্ষণ এবং অগ্নি সংযোগ এবং লুটপাটকারীদের বিচারের ৪০ বছরের অপেক্ষার অবসান ঘটাতে শাহবাগ চত্বরে নতুন প্রজন্মের এ সমাগমকে শান্তিপূর্ণ এবং স্বত:স্ফূর্ত হিসেবে অভিহিত করা হয়েছে ১ মার্চ প্রকাশিত ঐ উপ-সম্পাদকীয়তে। একইদিন নিউইয়র্ক টাইমসের আন্তর্জাতিক সেকশনে আরেকটি সংবাদ প্রকাশিত হয়েছে সাঈদীকে ফাঁসি প্রদানের প্রতিবাদে বাংলাদেশে জামায়াত-শিবিরের তান্ডবের আলোকে। সেই তান্ডব দমনে পুলিশী অভিযানের ছবিও রয়েছে এ সংবাদে।

articlelarge.jpg

আমেরিকা তথা সারাবিশ্বে মর্যাদাসম্পন্ন পত্রিকার অন্যতম নিউইয়র্ক টাইমসে বাংলা শিরোনাম ব্যবহারের ঘটনা পাশ্চাত্যে মিডিয়া জগতে নয়া ইতিহাস সৃষ্টি করলো বলে অনেকে মনে করছেন। এদিকে ৩ মার্চও নিউইয়র্ক টাইমসে বাংলাদেশের পরিস্থিতির উপর সচিত্র সংবাদ প্রকাশিত হয়েছে। একইভাবে টানা চতুর্থ দিনের মত বিশ্বে সর্বাধিক প্রচারিত ‘দ্য ওয়াল স্ট্রীট জার্নাল’তেও বাংলাদেশের বিক্ষোভ এবং হত্যা সম্পর্কিত সংবাদ প্রকাশিত হয়েছে। ফলে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্কে আন্তর্জাতিক ইস্যু বলতে এখন বাংলাদেশ পরিস্থিতিকেই বুঝানো হচ্ছে। ক্রমান্বয়ে পরিস্থিতির অবনতি ঘটায় অনেকে বাংলাদেশে গৃহযুদ্ধের আশংকা করছেন। প্রসঙ্গত: উল্লেখ্য যে, ইতিমধ্যেই জাতিসংঘ মহাসচিব, স্টেট ডিপার্টমেন্ট এবং হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশ পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি-বক্তব্য দিয়েছে। সকলেই সংশ্লিষ্ট সকলকে সহিংস আচরণ থেকে বিরত হবার আহবান জানিয়েছে।

সংগৃহিত।

বাংলাদেশ সময়: ১৭:২৬:২৮   ৫৭২ বার পঠিত  




এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ