শিক্ষকদের অবরোধ,প্রাথমিক সমাপনী নিয়ে শঙ্কা

Home Page » প্রথমপাতা » শিক্ষকদের অবরোধ,প্রাথমিক সমাপনী নিয়ে শঙ্কা
রবিবার, ২৭ অক্টোবর ২০১৯



 ফাইল ছবি

বঙ্গ-নিউজ : বেতন ভাতা বৃদ্ধির দাবি ও বৈষম্য দূর করার এক দফা এক দাবিতে চলছে শিক্ষকদের অবরোধ। শিক্ষকরা ঘোষণা দিয়েছেন, দাবি না মানলে ক্লাস বর্জন করবেন এবং তাদের এ দাবির প্রেক্ষিতে আন্দোলন চলমান থাকবে।

কিছুদিন পরেই প্রাথমিকের সমাপনী পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হবে, আর বাকি মাত্র ২০ দিন। তবে শিক্ষকদের দাবি মেনে নেয়ার কোন ঘোষণাই আসেনি সরকারের পক্ষ থেকে। এক্ষেত্রে সমাপনী পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হওয়া নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। শিক্ষকরা জানিয়েছেন দাবি মানা না হলে পরীক্ষা বর্জন করবেন তারা।

এ অবস্থায় যথাসময়ে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠান নিয়ে বড় ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে। লাখ লাখ অভিভাবক উদ্বিগ্ন। এ পরীক্ষায় প্রায় ২৯ লাখ ছাত্রছাত্রী অংশ নেয়ার কথা এ বছর।প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে কোন পদক্ষেপ গ্রহন না করায় ছাত্র ও অভিভাবকদের মধ্যে তৈরি হয়েছে হতাশা।

আগামী ১৩ নভেম্বর পর্যন্ত আলটিমেটাম বেঁধে দিয়েছিলেন শিক্ষকরা।২৩ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ ডেকেও তা সফল করতে পারেনি তারা তবে তাদের আন্দোলন চালিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন।বেঁধে দেয়া সময়ে দাবি না মানলে সমাপনী পরিক্ষার পাশাপাশি এবছর বাষিক পরীক্ষা বর্জনের ঘোষনা দিয়েছেন তারা।শিক্ষকদের এরকম কঠোর আন্দোলন নিয়ে কথা বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন । তিনি সাংবাদিকদের জানান বিকল্প পরিকল্পনার কথা।

তিনি বলেন, ‘শিক্ষকরা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নিতে চাইলে আমরা বিকল্প উপায়ে পরীক্ষা নেব। পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে। এ নিয়ে কোনো শঙ্কা আমি দেখি না। এর আগে একবার মাধ্যমিক শিক্ষকরা পরীক্ষা বর্জনের ডাক দিয়েছিলেন, তখন তো মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ঠিক সময়েই। তাহলে প্রাথমিকে কেন তা হবে না?’

সচিব জানান, সমাপনী পরীক্ষা গ্রহণের দায়িত্ব প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের। তাই অধিদপ্তরের মহাপরিচালককে দায়িত্ব দেওয়া হয়েছে শিক্ষকদের সঙ্গে আলোচনা করার জন্য।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, উদ্ভূত পরিস্থিতিতে এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন শিক্ষকদের সঙ্গে আগামীকাল সোমবার আলোচনায় বসতে পারেন। তার দপ্তর থেকে আন্দোলনকারী শিক্ষক নেতাদের সঙ্গে যোগাযোগ করা হবে আজ রোববার। সূত্র জানায়, যে বেতন বৈষম্য নিরসনের দাবিতে শিক্ষকরা আন্দোলনে নেমেছেন, সে বিষয়ে শিগগিরই নতুন করে প্রস্তাব তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে সহকারী শিক্ষকদের বেতন দুই ধাপ এগোতে পারে।

বাংলাদেশ সময়: ৮:৩৪:৪৫   ৬২১ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ