দুই বিষয়ের পরীক্ষা কমছে এসএসসি-এইচএসসিতে

Home Page » আজকের সকল পত্রিকা » দুই বিষয়ের পরীক্ষা কমছে এসএসসি-এইচএসসিতে
সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ পাবলিক পরীক্ষাগুলোতে চারুকারু ও শারীরিক শিক্ষা এই ২টি মৌলিক বিষয় তুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) থেকে এই ২ পরীক্ষা বাতিল করে দেয়া হবে। ক্লাসে এসব বিষয় মূল্যায়ন করে তা স্ব স্ব শিক্ষা বোর্ডে পাঠিয়ে দেয়া হবে বলে জানা যায়।

জানা যায়, বর্তমান সময়ে এসএসসি পরীক্ষায় চারুকারু মৌলিক বিষয় হিসেবে পরীক্ষা আয়োজন করা হয়ে থাকে। আর শারীরিক শিক্ষা বিষয়ে পরীক্ষার্থীর স্ব প্রতিষ্ঠান থেকে মূল্যায়নের করে প্রাপ্ত নম্বর শিক্ষা বোর্ডে পাঠানো হয়।

ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, পাবলিক পরীক্ষায় মৌলিক ২টি বিষয়ের পরীক্ষা কমিয়ে দেওয়া হচ্ছে। তার প্রেক্ষাপটে এসএসসি ও এইচএসসি পর্যায়ে চারুকারু ও শারীরিক শিক্ষা নামে দুটি বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে না।

এটি ২০২০ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে। তাই আগামী ফেব্রুয়ারিতে আয়োজিত এসএসসি পরীক্ষা থেকে এ ২টি বিষয়ের পরীক্ষা নেয়া হবে না। ক্লাসে এসব বিষয়ের মূল্যায়ন করে তা স্ব স্ব শিক্ষাবোর্ডে পাঠাতে নির্দেশ প্রদান করা হবে।

অপরদিকে এইচএসসি পর্যায়ে চারুকারু ঐচ্ছিক বিষয় হিসেবে নির্বাচিত হয়ে থাকে। যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে নির্বাচন করেন তাদের এ বিষয়ে পরীক্ষা দিতে হয়। ঐচ্ছিক বিষয়ে কৃতকার্য না হলে সকল বিষয়ে ফেল হয়ে যায়। এর ফলে ওই পরীক্ষার্থীর জিপিএ নম্বর প্রকাশ করা হয় না। শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমানোর জন্যই এই ২টি বিষয়ের পরীক্ষা বাতিল করা হচ্ছে। যা সামনের বছর থেকেই কার্যকর হবে।

এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক জানান, শিক্ষার্থীদের পরীক্ষা কমিয়ে ক্লাসে আরো বেশি মূল্যায়ন বৃদ্ধির চিন্তাভাবনা থেকেই মৌলিক ২টি বিষয়ের পরীক্ষা বাতির করা হয়েছে। আগামী বছর থেকেই এটি কার্যকর করা হবে। যেসব বিষয়ের পরীক্ষা তুলে দেয়া হবে তা ক্লাস শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন হয়ে শিক্ষা বোর্ডে পাঠানো হবে। নম্বরপত্রে সেসব নম্বর দেওয়া হবে। তবে এতে থাকবে না কোন পাস-ফেল।

বাংলাদেশ সময়: ৮:৩৯:২০   ৫৭৭ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ