মার্কিন নির্বাচনে কত খরচ হচ্ছে?

Home Page » বিশ্ব » মার্কিন নির্বাচনে কত খরচ হচ্ছে?
রবিবার, ১ নভেম্বর ২০২০



ফাইল ছবি

মিজানুর রহমান শাকিল;প্রতিনিধি;বঙ্গনিউজঃআর একদিন পরেই মার্কিন নির্বাচন। করোনাকালের জন্য এবার আগাম ভোটই নেওয়া হয়েছে ৯ কোটি। ঐতিহাসিক এই নির্বাচনে কেমন ব্যয় হয়েছে বা হচ্ছে এই প্রশ্ন এখন অনেকের মনেই। ২০১৬ সালের সাথে তুলনায় এবারের নির্বাচনে খরচ অনেক বেড়েছে। সর্বকালের রেকর্ড ছাড়িয়ে এবারের নির্বাচনে ১৪ বিলিয়ন ডলার খরচ হবে বলে জানিয়েছে নিরপেক্ষ সংগঠন সেন্টার ফর রিসপন্টিক পলিটিক্স (সিআরপি)।

দুই প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প ব্যয় করছে ৬.৬ বিলিয়ন ডলার। অবশিষ্ট ৭ বিলিয়ন ডলার খরচ করছে ডেমোক্রেট এবং রিপাবলিকান দুই দলের কংগ্রেস নির্বাচনের সকল প্রার্থী মিলে। নির্বাচনের আগের দিন পর্যন্ত ডেমোক্রেট পার্টি নির্বাচনে ব্যয় করছে ৬. ৬ বিলিয়ন এবং রিপাবলিকরা ৩.৮ বিলিয়ন ডলার। বাকি ৩ মিলিয়নের বেশি ডলার ব্যয় হবে নির্বাচনের দিন। যা ২০১৬ সালের নির্বাচনে খরচের তুলনায় প্রায় দ্বিগুণ।

গণমাধ্যম সিএসবিসি এবং সিএনএস জানিয়েছে, অনুমান করা হয়েছিল এবারের ফেডারেল নির্বাচনের ব্যয় প্রায় ১১ বিলিয়ন ডলারে শেষ হয়ে যাবে। কিন্তু শেষ মুহূর্তে সুপ্রিম কোর্টে বিচারপতি অ্যামি কনি ব্যারেটের মনোনয়নের লড়াইয়, প্রেসিডেন্টে নির্বাচনের নানা জরিপ, সিনেট ও হাউজ নির্বাচনের উত্তাপে এই ব্যয় বৃদ্ধি পেয়েছে। সেন্টার ফর রিসপন্টিক পলিটিক্স (সিআরপি) এই তথ্য দিয়েছে বুধবার।

গবেষণা প্রতিষ্ঠান সিআরপি বলছে, ডেমোক্রেট মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন আমেরিকার ইতিহাসে প্রথম ব্যক্তি যিনি এক বিলিয়ন ডলার অনুদান সংগ্রহ করেছেন। ডোনাল্ড ট্রাম্পের ২০২০ সালের নির্বাচনের সময় ৯৫০ মিলিয়ন ডলার পেয়েছেন তার সর্মথকগোষ্ঠী থেকে। এই অনুদান বাইডেন এবং ট্রাম্পের ব্যক্তিগত। দলের হিসেবে আলাদা।

নিউইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রহমান শফকি বলেন, ট্রাম্প নিজের ট্যাক্স ফাইল করেছেন মাত্র ৭৫০ ডলার। সেই ব্যক্তি নির্বাচনরে সঠিক ব্যয় দেখাবেন এমনটি বিশ্বাসযোগ্য নয়। এই ব্যয় গণতন্ত্রের জন্য মঙ্গলজনক নয়। তবে যাই হোক এবারের নির্বাচনে জয়-পরাজয় আগাম বলা বড় কঠিন হবে।

বাংলাদেশ সময়: ১৫:৪৮:৪৪   ৪৫৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিশ্ব’র আরও খবর


বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর
আজ মেসির জন্য মেক্সিকোর বিরুদ্ধে খেলাটি ‘বাঁচা-মরার লড়াই’
শুরুর বাঁশিতে ফুটবলের পৃথিবী
উত্তর কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো জাপান সাগর লক্ষ্য করে
মার্কিন প্রতিনিধি পরিষদের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা : ন্যান্সি পেলোসি
চাঁদের উদ্দেশ্যে ছুটল ‘আর্টেমিস-১’
জার্মানি, পোল্যান্ড রাশিয়ার গ্যাস সম্পদকে রাষ্ট্রীকরণ করেছে
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
ইউক্রেন থেকে গম নিয়ে “ম্যাগনাম ফরচুন” চট্টগ্রাম বন্দরে

আর্কাইভ