ভুটানে ৯০ শতাংশ টিকাকরণ,জাতিসংঘের প্রশংসা

Home Page » এক্সক্লুসিভ » ভুটানে ৯০ শতাংশ টিকাকরণ,জাতিসংঘের প্রশংসা
বুধবার, ২৮ জুলাই ২০২১



ভুটানে কোভেক্স ও যুক্তরাষ্ট্রের টীকা দিল

বঙ্গ-নিউজ:  মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল মঙ্গলবার ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে যে, মাত্র ৭ দিনের মধ্যে তারা ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিককে কোভিড-১৯ এর টিকা কর্মসূচির আওতায় এনেছে। মাত্র এক সপ্তাহের মধ্যে প্রাপ্ত বয়স্ক নাগরিকদের ৯০ শতাংশ মানুষকে করোনার টিকা (ভ্যাকসিন) কর্মসূচির আওতায় আনতে সক্ষম হয়েছে ছোট্ট দেশ ভুটান। যদিও দেশটির জনসংখ্যা কম হওয়ায় এটা সম্ভব হয়েছে, তবুও দেশটির কর্তৃপক্ষের এমন জোর তৎপরতার প্রশংসা করেছে জাতিসংঘ।

খবরে বলা হয়েছে, এর আগে গত এপ্রিলে টিকার প্রথম ডোজ প্রায় সব প্রাপ্তবয়স্ক নাগরিককে দেওয়ার মাধ্যমে উদাহরণ সৃষ্টি করে ভুটান সরকার। দেশটির মোট জনসংখ্যা প্রায় ৮ লাখ। অবশ্য ভারত সরকারের রপ্তানি নিষেধাজ্ঞার কারণে অ্যাস্ট্রাজেনেকার টিকা কর্মসূচির দ্বিতীয় ডোজ নিয়ে সংকটে পড়ে যায় ছোট দেশটি।

ভুটানে ৯০ শতাংশ টিকাকরণ

পরে গত সপ্তাহে বৈশ্বিক টিকা কর্মসূচি কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে ৫ লাখ ডোজ মডার্নার টিকা পায় ভুটান। এ ছাড়া ক্রোয়েশিয়া, ডেনমার্ক ও বুলগেরিয়া থেকে ৪ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পায় দেশটি। যা দিয়ে দ্বিতীয় ডোজও সম্পন্ন করে ভুটান। এর মাধ্যমে টিকা কর্মসূচিতে উন্নত বিশ্বকেও টপকে গেল ছোট্ট ভুটান।

জানা যায়, ভুটানের মোট জনসংখ্যা মাত্র ৮ লাখ। স্বল্প জনসংখ্যার কারণে দ্রুত সময়ের মধ্যে করোনার টিকা কর্মসূচি সম্পন্ন করতে বাড়তি সুবিধা পেয়েছে ভুটান। তবে তার পরও দেশটির সরকার তথা স্বাস্থ্য বিভাগের এ ব্যাপারে যে তৎপরতার সেটার প্রশংসা করেছে জাতিসংঘ। দেশটির ৩ হাজারের বেশি কর্মী এই টিকা কর্মসূচিতে কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ২০:২২:১৪   ৬১০ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ