নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হবে: আফগান প্রেসিডেন্ট

Home Page » এক্সক্লুসিভ » নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হবে: আফগান প্রেসিডেন্ট
শনিবার, ১৪ আগস্ট ২০২১



ফাইল ছবি -আফগানিস্থানের পতাকা হাতে এক যুবক

বঙ্গ-নিউজ: তালেবানরা কাবুল থেকে মাত্র ত্রিশ কিলোমিটার দুরত্বে অবস্থান করছে বলে জানা গেছে। এদিকে যুক্তরাষ্ট্র তাদের নিরাপত্তার জন্য তিন হাজার সৈন্য পাঠাচ্ছে বলে জানা গেছে। আফগানিস্তানে প্রতিদিনই নতুন নতুন এলাকা, অঞ্চল বা প্রাদেশিক রাজধানী দখলে নিচ্ছে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী তালেবান। দেশটির বিশাল একটা এলাকা হাতছাড়া হওয়ায় কোণঠাসা হয়ে পড়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এমতাবস্থায় তিনি জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণ নিয়ে হাজির হন আজ শনিবার।

আল-জাজিরা জানায়, ভাষণে পুরো আফগান পরিস্থিতি নিয়ে জনগণের প্রতিনিধি ও বিদেশি বন্ধুরাষ্ট্রগুলোর সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছেন আশরাফ ঘানি। সে অনুযায়ী, বিদ্যমান অবস্থার আলোকে প্রথম লক্ষ্য হিসেবে দেশের বিভিন্ন স্থানে ফের নিরাপত্তা বাহিনী মোতায়েন করার কথা বলেছেন তিনি।

আফগানিস্থানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি

এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হচ্ছে উল্লেখ করে আশরাফ ঘানি বলেন, আর কাউকে উচ্ছেদ হতে দেব না, জনগণের প্রেসিডেন্ট হিসেবে আমি এই নিশ্চয়তা দিচ্ছি। তবে সেটি কীভাবে বাস্তবায়িত হবে, সে পরিকল্পনা বা পদক্ষেপের বিষয়ে কিছু বলেননি তিনি।

সর্বশেষ এই ভাষণে ঘানি বেশ জোরালো প্রতিশ্রুতি দেন তার দেশের জনগনকে। এর মাধ্যমে তালেবানকে ‘গুরুত্বপূর্ণ বার্তা’ দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে সরকারের পক্ষ থেকে এমন সময় এই বক্তব্য আসলো, যখন দেশটির ক্ষমতায় পরিবর্তন আসছে বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে।

রাজধানী কাবুল থেকে আল-জাজিরার সাংবাদিক ম্যাকব্রাইড জানিয়েছেন, তালেবানের ‘অগ্রযাত্রায়’ বেশ বেকায়দায় পড়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তাকে হয়তো ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হতে পারে। দেশটিতে ক্ষমতা বদলের গুঞ্জনও শোনা যাচ্ছে।

একের পর এক এলাকা দখল করে নিচ্ছে তালেবান যোদ্ধারা

এর আগে আশরাফ ঘানিকে সবশেষ জনসম্মখে দেখা গিয়েছিল গত বুধবার। তখন উত্তরাঞ্চলীয় মাজার-ই-শরীফে গিয়ে তালেবানবিরোধী লড়াই জোরদারের আহ্বান জানিয়েছিলেন তিনি। সেই শহরেই আজ শনিবার একের পর এক বড় ধরনের হামলা চালিয়েছে গোষ্ঠীটি।

বাংলাদেশ সময়: ২০:৫৭:৩৩   ৫৭৮ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ