মার্কিন পররাষ্ট্র দপ্তরকে জানানো হয়েছিল!

Home Page » জাতীয় » মার্কিন পররাষ্ট্র দপ্তরকে জানানো হয়েছিল!
শুক্রবার, ২০ আগস্ট ২০২১



কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস

বঙ্গ-নিউজ: তালেবানদের আফগানিস্তান দখল নিয়ে সকল দেশেই গভীর পর্য।বেক্তাষণ ও বিশ্লেমন চলছে। কেহ্বই ধারনা করতে পারেনি যে এতো তাড়াতাড়ি কাবুল দখল করে নেবে তালিবানরা। সহজেই কাবুল দখল করে যে নেবে তা আগেই মার্কিন পররাষ্ট্র দপ্তরকে জানানো হয়েছিল। কাবুলের মার্কিন দূতাবাসের এক কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল এই তথ্য প্রকাশ করেছে। তারা দুটি সোর্স থেকে তথ্যটি নিশ্চিত হয়েছে। আল জাজিরা।

কাবুলের মার্কিন দূতাবাস থেকে জানানো হয়েছিল, তালেবান শিগগিরই কাবুল দখল করবে। তবে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রত্যাহারের শেষ তারিখ ৩১ আগস্টের আগেই সেটি ঘটবে তা তারা অনুমান করতে পারেনি। তথ্যে বলা হয়েছিল, ৩১ আগস্টের পরই তালেবান যে কোনোভাবে কাবুল দখল করে ফেলবে।

কাবুলের মার্কিন দূতাবাস সেনা ও নাগরিকদের প্রত্যাহারে আরও দ্রুত কাজ করার আহ্বান জানিয়েছিল। ওই বার্তায় বলা হয়েছিল, তালেবান ব্যাপক ধ্বংসযজ্ঞের মাধ্যমে কাবুলের দিকে ধেয়ে আসছে। যে কোনো সময় কাবুল দখল হয়ে যেতে পারে।

আফগানিস্তানের বিদায়ী প্রেসিডেন্ট আশরাফ ঘানি

ওয়াল স্ট্রিট জার্নাল জানাচ্ছে, ১৩ জুলাই পাঠানো তথ্যের নথিতে ২৩ দূতাবাস কর্মকর্তার স্বাক্ষরও ছিল। তবে বার্তা পেয়ে মার্কিন সরকার কতটুকু গুরত্ব দিয়েছিল তা প্রতিবেদনে বলা হয়নি।

১৫ আগস্ট কাবুলে হানা দেয় তালেবান যোদ্ধারা। এদিন তারা কাবুল শহরে সেনা প্রবেশ না করালেও অগ্রবাহিনী কাবুলের রাষ্ট্রপতি প্রাসাদে পৌঁছে যায়। দেশ থেকে পালিয়ে যান মার্কিন তাবেদার সরকারের প্রধান আশরাফ ঘানি।

শোনা যায়, তাজিকিস্তান, উজবেকিস্তান ও ওমানে আশ্রয় না পেয়ে তিনি আরব আমিরাতে যান। দেশটির সরকার এক প্রজ্ঞাপন জারি করে ঘানিকে আশ্রয় দেওয়ার কথা ঘোষণা করে।

ঘানির বিরুদ্ধে কোটি কোটি ডলার সঙ্গে নিয়ে যাওয়ার অভিযোগ উঠলে তা তিনি অস্বীকার করেন। আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সেনা ও লোকবল সরিয়ে নেওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের।

বাংলাদেশ সময়: ২০:৩৫:২১   ৪১৭ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ