বাউল শাহ আব্দুল করিমের মৃত্যু বার্ষিকী আজ

Home Page » Wishing » বাউল শাহ আব্দুল করিমের মৃত্যু বার্ষিকী আজ
রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১



শাহ আব্দুল করিম
বঙ্গনিউজঃ  স্টাফ রিপোর্টার :;বন্দে মায়া লাগাইছে, আগে কী সুন্দর দিন কাটাইতাম, গাড়ি চলে নাসহ অসংখ্য গানের স্রষ্টা বাউল শাহ আব্দুল করিম-এর ১২তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। এই শিল্পী ২০০৯-এর ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
শাহ আব্দুল করিম বাংলার লোকজ সংগীতের ধারাকে আত্মস্থ করেছেন অনায়াসে। ভাটি অঞ্চলের সুখ-দুঃখ তুলে এনেছেন গানে। নারী-পুরুষের মনের কথা ছোট-ছোট বাক্যে প্রকাশ করেছেন। ভাটি অঞ্চলের মানুষের জীবনের সুখ প্রেম-ভালোবাসার পাশাপাশি তাঁর গান কথা বলে সব অন্যায়, অবিচার, কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। প্রখ্যাত বাউল সম্রাট ফকির লালন শাহ, পুঞ্জু শাহ এবং দুদ্দু শাহ’র দর্শন থেকে তিনি গানের অনুপ্রেরণা পেয়েছেন।
বাউল শাহ আব্দুল করিম কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেছেন। কিন্তু কোনো অভাবই তাঁকে গান থেকে বিরত রাখতে পারেনি। অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা বাউল শাহ আব্দুল করিম অত্যন্ত সহজ সরল জীবন যাপন করতেন।

১৯১৬-এর ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন এই বাউল সম্রাট। তাঁর বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান

বাংলাদেশ সময়: ১৯:১৩:৪৩   ৫৯০ বার পঠিত   #  #  #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

Wishing’র আরও খবর


Alex Righetto, a fine arts painter; He Himself
মধ্যনগর উপজেলাবাসীকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন
সুনামগঞ্জ -১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ভাইয়ের পক্ষ থেকে সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন।
বঙ্গবন্ধুর জন্মদিনে বিনম্র শ্রদ্ধা - আলমগীর খসরু
লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল-এর শুভ জন্মদিন আজ
আজ মেজর সুমন তালুকদারের জন্মদিন
শুভ বড়দিন
আমেরিকা থেকে অনুপ্রেরনার সত্য জীবন গল্প শোনালেন বাংলাদেশের গর্বিত সন্তান আমেরিকান নাগরিক বিশ্বসেরা পরিসংখ্যান বিজ্ঞানী প্রফেসর ড. মীর মাসুম আলী
তরুণ প্রজন্মের অহংকার ‘শেখ হাসিনার’ ৭৫তম জন্মদিন আজ
বাউল শাহ আব্দুল করিমের মৃত্যু বার্ষিকী আজ

আর্কাইভ