বিয়ে নিয়ে কিছু কথা!

Home Page » ফিচার » বিয়ে নিয়ে কিছু কথা!
শুক্রবার, ২১ ডিসেম্বর ২০১২



0.jpgজাকিয়া মুসান্না মুন্নি, বঙ্গনিউজ ডট কম: “বিয়ে”- মানবজীবনের অত্যন্ত গুরুত্বপুর্ণ অধ্যায়। সামাজিক রীতি রেওয়াজ অনুসারে একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ এবং প্রাপ্ত বয়স্ক নারীর মধ্যে যে কাগুজে বন্ধন তৈরী হয় তার নামই বিয়ে! যদিও বিয়ে একটি কাগুজে বন্ধন তবু এর প্রভাব শুধুমাত্র কাগজেই সীমাবদ্ধ নয়। একজন নারী এবং একজন পুরুষ পাশাপাশি থাকে পরিবার গঠন করাই বিয়ের মূল উদ্দেশ্য। বিয়ের মাধ্যমে একজন পুরুষ একজন নারীর প্রতি পূর্ণ অধিকার পায়। সেই নারীর যাবতীয় দিক দেখার দায়িত্ব গিয়ে পড়ে স্বামীর কাঁধে। অপরদিকে স্বামীর সংসার দেখাশোনা করে রাখাও স্ত্রীর দায়িত্ব! এ দায়িত্ব একা শুধু স্বামীর অথবা স্ত্রীর নয়। দুইজনেরই সমান দায়িত্ব এবং কর্তব্য রয়েছে। পারস্পরিক সমাঝোতার দ্বারা দুইজন দুইজনের পরিপূরক। কেউ কারো থেকে উচ্চ মর্যাদার অধিকারী নয় বরং একজন আরেকজনের মর্যাদা বৃদ্ধির সহায়ক!
বিয়ে ব্যাপারটি যতটুকু সহজ বলতে ঠিক ততটাই কঠিন সুন্দর দাম্পত্য জীবন যাপন করা। সুন্দর এবং উপভোগ্য দাম্পত্য জীবনের জন্য স্বামী স্ত্রী দু’জনেকেই উদ্যোগী হতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে স্বামীদেরকেই এগিয়ে আসতে হয়। কারণ একটি মেয়ে যখন সম্পূর্ণ অচেনা অজানা একটা পরিবেশে এসে হুট করে পড়ে তখন তার পক্ষে সেই পরিবেশের সাথে মানিয়ে চলাটা অনেকাংশেই কষ্টসাধ্য যদি না সে স্বামীর এবং শ্বশুর বাড়ির লোকজনের পূর্ণ সহযোগিতা না পায়। নতুন একটি পরিবারের সাথে এসেই মানিয়ে নেয়াটা যে কতখানি কষ্টের তা ভুক্তভোগী ছাড়া কেউই ভালো বুঝবে না। শুধু মানুষজনই যে নতুন তা নয়, সবকিছুই নতুন! খাদ্যাভ্যাস থেকে শুরু করে সবকিছুই যেন নতুন করে দেখতে হয়, শিখতে হয়!
একবার ভাবুন তো (ছেলেরা) ২২ বছর ধরে যে ধরণের জীবন যাপন করে আসছেন হুট করে সেই জীবন থেকে বের হয়ে দেখেন সম্পূর্ণ অচেনা পরিবেশে চলে এসেছেন কেমন লাগবে? আমার নিজের কাছে তো নিজেকে এলিয়েন মনে হতো!
প্রতিটি পরিবারেই মেয়েরা অত্যন্ত আদরে বড় হয়ে থাকে। সঙ্গীনীর সাথে ঠিক সেই রকম ব্যবহার করুন। যেন সে নিজেকে নতুন পরিবারে অনাহূত না ভাবে। তার মতামতকে গুরুত্বের সাথে গ্রহন করুন, তাকে আত্মবিশ্বাসী করে তুলুন যাতে নিজেকে সে আপনার পরিবারের সদস্য ভাবে- প্রতিপক্ষ নয়! নিজের সব অভ্যাস নতুন বৌয়ের ঘাড়ে চাপিয়ে দিবেননা। কারণ তারও নিজস্ব কিছু স্টাইল আছে, অভ্যাস আছে। তাকে তার মত করে আপনার সাথে মানিয়ে নিতে সাহায্য করুন। তার খাদ্যাভ্যাস, তার পোশাক, তার আচরণ, তার নিজস্বতায় আপনার পছন্দের বহিঃপ্রকাশ ফলানোর চেষ্টা না করে বরং পরিবারের সবাই মিলে একটূ চেষ্টা করুন তার সাথে মানিয়ে নিতে। একটা মেয়ের পক্ষে একা সবার সাথে মানিয়ে নেয়ার চাইতে সবাই যদি একজনের সাথে কিছুটা মানিয়ে চলার চেষ্টা করে সেটা হয়ে উঠবে আরো সুন্দর!
বেশিরভাগ সময়ই একজন নববধূর প্রধান প্রতিপক্ষ হয় তার শ্বাশুড়ি। শ্বাশুড়ি ছেলে বিয়ে দিয়েই ভাবে ছেলে বুঝি আমার পর হয়ে গেলো। ছেলেকে হাতের মুঠোয় রাখতে না পারলে বুঝি সব শেষ। এই ভাবনা থেকেই শুরু হয় নববধূর প্রতি মানসিক নির্যাতন। নতুন সংসারে এসে মায়ের বদলে সে পায় একজন প্রতিপক্ষ। মনে রাখবেন, নববধূ আপনার প্রতিপক্ষ নয় বরং আপনার পরিবারের নতুন সদস্য। তাকে প্রতিপক্ষ না ভেবে তার পাওনাটুকু যদি সঠিকভাবে বুঝিয়ে দেন তাহলে সেও আপনাকে কখনো প্রতিপক্ষ ভাবার অবকাশ পাবেনা এবং স্বামীকে হাত করার মত দুষ্টু চিন্তাও তার মাথায় আসবে না।
স্বামীদেরও উচিত স্ত্রীর চাহিদার দিকে পূর্ণ দৃষ্টি দেয়া। অপরদিকে স্ত্রীদের উচিত স্বামীর সামর্থ্যনুযায়ী নিজেকে মানিয়ে নেয়া, নিজের চাহিদা সংযত করা। নতুন পরিবারের সদস্যদের আপন করে নেয়া। সকলের ভালো-মন্দ সব দিকে নজর রাখা।
স্বামী বলে ভাববেন না আপনার মর্যাদা বেশি এবং আপনার সব কথা স্ত্রীকে শুনতে হবে। বরং আপনাদের দুইজনই সম-মর্যাদার। দুইজনকেই দুইজনের কথা শুনতে হবে। দুইজনই দুইজনের বাধ্য হবেন!
চাইলেই একটি সুন্দর সোনার সংসার গড়া যায়। একটু চেষ্টা, একটু আত্মত্যাগ, একটু ভালোবাসা, একটু সহমর্মিতা দিয়েই নিজের ছোট্ট ঘরেই স্বর্গ বানানো যায়।

বাংলাদেশ সময়: ১৭:২৯:০৭   ৬৭৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ফিচার’র আরও খবর


অ্যানেন্সেফ্লাই কী? - রুমা আক্তার
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
“ম্রো’ আদিবাসীর গো হত্যা’ অনুষ্ঠাণ ” - তানিয়া শারমিন
আলোকিত স্বপ্ন নিয়ে তৃতীয় বর্ষে রবিকর ফাউন্ডেশন
নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন রক্ষায় প্রয়োজন জেন্ডার সংবেদনশীল নীতির পর্যালোচনা
জিনগত ত্রুটির অপর নাম “ডাউন সিনড্রোম”- রুমা আক্তার
মোহাম্মদ শাহ আলমের জীবন ও কর্ম
ইসফাহান নেসফে জাহান
সিলেটে গ্রুপ ফেডারেশনের কর্মশালায় বির্তকিত মুরাদ- আয়োজকদের দুঃখ প্রকাশ
ডলারের দাম যেভাবে বাড়ছে, টাকার দাম কেন কমছে

আর্কাইভ