জাতীয় নির্বাচনকে সামনে রেখে দল গোছাচ্ছে কংগ্রেস

Home Page » জাতীয় » জাতীয় নির্বাচনকে সামনে রেখে দল গোছাচ্ছে কংগ্রেস
সোমবার, ১৭ অক্টোবর ২০২২



ভোট দিতেছেন সোনিয়া গান্ধী

বঙ্গ-নিউজ:  ২০২৪ সালে ভারতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে দল গোছাচ্ছে রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস। দলটির নেতৃত্ব নির্বাচনে ইতোমধ্যে ভোটাভুটিতে অংশ নিয়েছেন প্রতিনিধিরা। জানা যাচ্ছে, এবারই প্রথমবারের মতো নেহেরু-গান্ধি পরিবারের বাইরে থেকে কোনো নেতা কংগ্রেসের প্রধান হতে যাচ্ছেন। অবশ্য গান্ধী পরিবারের অনুগত কেউ এই নেতৃত্ব পাবেন বলে আশা করা হচ্ছে।

খবরে বলা হচ্ছে, ২৫ বছরের মধ্যে এই প্রথমবারের মতো নেতৃত্ব নিয়ে এ ধরনের নির্বাচন হয়েছে। রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী থাকা সত্ত্বেও আগামী নির্বাচনে মোদিকে হারাতেই এই নতুন সিদ্ধান্ত। কারণ দুটি সাধারণ নির্বাচনে হেরে কংগ্রেস এখন বিপর্যস্ত। ১৯৪৭ সালে স্বাধীনতার পর কয়েক দশক দেশ (ভারত) শাসন করেছে কংগ্রেস।

নতুন নেতৃত্বে যারা আসতে পারেন তারা হলেন- ৮০ বছর বয়সীয় মল্লিকার্জুন খাড়গে। দলের অনেক সদস্য তার প্রতি অনুগত। অপরজন হলেন ৬৬ বছর বয়সী জাতিসংঘের সাবেক কূটনীতিক শশী থারুর।

উত্তর প্রদেশের কংগ্রেস প্রতিনিধি অজয় কুমার লালু রয়টার্সকে বলেন, আমরা খাড়গেকে সমর্থন করছি। আশা করছি, উত্তর প্রদেশে তিনি ৮০ থেকে ৯০ শতাংশ ভোট পাবেন। খাড়গে দলের আদর্শের প্রতিনিধিত্ব করেন। সিনিয়র নেতারা তাকে সমর্থন দিচ্ছেন। দলীয় কর্মীদের সাথে নিয়ে তিনি ভালো করতে পারবেন।

খাড়গে নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, আগামীর ভারতকে আরও উন্নত করতে কংগ্রেসকে শক্তিশালী করতে চাই। এজন্য তিনি দলের প্রতিনিধিদের সমর্থন কামনা করেন।

উত্তর প্রদেশে কংগ্রেসের প্রায় ৯ হাজার সিনিয়র প্রতিনিধি আছেন, যারা নেতা নির্বাচনে অংশ নিয়েছেন। ২০১৯ সালের জুলাইয়ে রাহুল গান্ধি দলীয় পদ থেকে পদত্যাগ করার পর কংগ্রেসে নেতৃত্ব সংকট দেখা দেয়।

এক টুইটার বার্তায় শশী থারুর বলেন, তিনি খাড়গের সাথে কথা বলেছেন। দুজনই একে অপরের সাফল্য কামনা করেছেন। রাজনৈতিক নেতৃত্বে নিষ্ঠা প্রতিষ্ঠা করতে চান উভয়েই।

কংগ্রেসের সভাপতি পাঁচ বছরের জন্য নির্বাচিত হয়। ১৯৩৭, ১৯৫০, ১৯৯৭ ও ২০০০ সাল ছাড়া প্রতিবারই গান্ধী পরিবার থেকে কংগ্রেসের নেতৃত্ব নির্ধারিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ২০:২৯:৪৫   ২৯৯ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ