অস্ত্র বাণিজ্যের ওপর আন্তর্জাতিক চুক্তি

Home Page » অর্থ ও বানিজ্য » অস্ত্র বাণিজ্যের ওপর আন্তর্জাতিক চুক্তি
বুধবার, ৩ এপ্রিল ২০১৩



জাতিসংঘ সদর দফতরসনেট আকরামঃ জাতিসংঘের সাধারণ পরিষদে কোটি কোটি ডলারের অস্ত্র বাণিজ্যের ওপর প্রথমবারের মত এক আন্তর্জাতিক চুক্তি অনুমোদন করা হয়েছে।

বলা হচ্ছে এই চুক্তি ফলে অস্ত্র বাণিজ্যের ক্ষেত্রে নতুন মানদণ্ড নির্ধারণ করা যাবে। ১৫৪টি দেশ এই চুক্তির খসড়ায় সর্মথন জানিয়েছে।

চুক্তির খসড়া অনুযায়ী এটা অন্ত্র বাণিজ্যের একটা নতুন আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণ করা হবে যেখানে কালাশনিকভ থেকে শুরু করে ট্যাংকের মতো প্রচলিত অস্ত্র রপ্তানির ক্ষেত্রে সুস্পষ্ট দিকনির্দেশনা দেওয়া থাকবে। চুক্তিতে বলা হয়েছে রপ্তানিকারক দেশকে অস্ত্র বাণিজ্যের প্রতিবেদন জাতিসংঘকে দিতে হবে এবং তাদেরকেই মূল্যায়ন করতে হবে যে সেটা কোন ভাবে মানবাধিকার লঙ্ঘনের কাজে ব্যবহার করা হচ্ছে কিনা।

এই চুক্তির সর্মথন কারিরা বলছেন এক দশক ধরে বিশ্ব অস্ত্র বাণিজ্য নিয়ন্ত্রণ করার যে চেষ্টা চলছে সেই প্রক্রিয়াই এটি একটি তাৎপর্যপূর্ণ অর্জন।

অক্সফ্যামের অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক পলিসি অ্যাডভাইজর দিপায়ন বসু রয় এই চুক্তিকে স্বাগত জানান। মিস্টার বসু রয় বলেন, আমরা যারা এই ইস্যুটি নিয়ে কাজ করে আসছি তাদের জন্য এটা নিঃসন্দেহে একটি অভাবনীয় মুহূর্ত। এটা একটা ঐতিহাসিক দিন, জাতিসংঘে একটি ঐতিহাসিক অর্জন।

এই চুক্তির পক্ষে ১৫৪ টি দেশ তাদের সমর্থন জানায়। তবে ইরান, সিরিয়া আর উত্তর কোরিয়া এর বিপক্ষে ভোট দিয়েছে। রাশিয়া ও চীনসহ ২৩ টি দেশ ভোট দানে বিরত থাকে। ব্রিটেন, জার্মানি এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তির পক্ষে ভোট দিলেও বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে নিজ দেশে অস্ত্র ব্যবসায়ীদের বিরোধিতার মুখে পরতে হতে পারে।

এদিকে সমালোচকেরা বলছেন এই পদক্ষেপ অস্ত্রের কালো বাজারে কোন হেরফের ঘটাবে না।

বাংলাদেশ সময়: ১৩:৪৬:১০   ৫৭১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ