বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর দরজা খুললো

Home Page » জাতীয় » বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর দরজা খুললো
রবিবার, ১৯ ডিসেম্বর ২০২১



চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দুই দেশের মন্ত্রী

বঙ্গনিউজঃ বাংলাদেশ কর্মী মালয়েশিয়ায় পাঠানোর বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রবিবার (১৯ ডিসেম্বর) সকালের কুয়ালালামপুরে সমঝোতা স্মারক স্বাক্ষর করছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এই চুক্তির ফলে দীর্ঘ তিন বছর পর আবারও বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর সুযোগ উন্মুক্ত হলো।

এর আগে, স্থানীয় সময় ভোর ৫টায় মালয়েশিয়ায় পৌঁছান মন্ত্রী ইমরান আহমেদ।

জানা গেছে, এই সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়া প্রান্তের সব খরচ নিয়োগকর্তাই বহন করবেন। এসব খরচের মধ্যে রিক্রুটমেন্ট এজেন্সি নিয়োগ, মালয়েশিয়ায় আনয়ন, আবাসন, কর্মে নিয়োজন এবং কর্মীর নিজ দেশে ফেরত প্রেরণের খরচ ইত্যাদি। নিয়োগকর্তা নিজ খরচে মালয়েশিয়ান রিক্রুটিং এজেন্ট নিযুক্ত করতে পারবেন। মালয়েশিয়ায় যাওয়ার পর বাংলাদেশি কর্মীর ইমিগ্রেশন ফি, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষার খরচ, ইন্স্যুরেন্স সংক্রান্ত খরচ, করোনা পরীক্ষার খরচ, কোয়ারেন্টিন সংক্রান্ত খরচসহ সব ব্যয় মালয়েশিয়ার নিয়োগকর্তা বা প্রতিষ্ঠান বহন করবেন। নিয়োগকর্তা কর্মীর মানসম্মত আবাসন, বিমা, চিকিৎসা এবং কল্যাণও নিশ্চিত করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার, মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটি মহাপরিচালক মো শহীদুল আলম, শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, শ্রম কাউন্সিলর (দ্বিতীয়) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল এবং মালয়েশিয়া আওয়ামী লীগ ও বাংলাদেশি কমিউনিটি নেতারাসহ উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

---

চুক্তি-স্বাক্ষর-২
প্রসঙ্গত, দেশের জন্য অন্যতম বড় শ্রমবাজার মালয়েশিয়ায় আগে নিয়মিত শ্রমিক পাঠানো হলেও বাংলাদেশি কয়েকটি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে ২০১৮ সাল থেকে শ্রমিক নেওয়া বন্ধ করে দেয় দেশটির সরকার। দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর বাংলাদেশ থেকে কর্মী নিতে চুক্তি স্বাক্ষরের অনুমোদন দেয় মালয়েশিয়ার মন্ত্রিপরিষদ।

বাংলাদেশ সময়: ১৫:৪৬:২৭   ৩১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
পদ্মা সেতুর উদ্বোধন, কেক কাটল জাতীয় ক্রিকেট দল
অদম্য পদ্মা সেতু-মারুফ মোহাম্মদ
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement