বছরের ক্ষুদ্রতম দিন

Home Page » জাতীয় » বছরের ক্ষুদ্রতম দিন
বুধবার ● ২২ ডিসেম্বর ২০২১


 বছরের ক্ষুদ্রতম দিন

বঙ্গনিউজ আবহাওয়া সংবাদ, সংকলনে বাশার সাঈদুলঃ  বাংলাদেশসহ উত্তর গোলার্ধের সব দেশের মানুষদের জন্য  মঙ্গলবার ছিল (২১ ডিসেম্বর) বছরের সবচেয়ে দীর্ঘতম রাত! এছাড়া আজ বুধবার (২২ ডিসেম্বর) হবে বছরের সবচেয়ে ক্ষুদ্রতম দিন! উত্তর গোলার্ধে আজ দ্রুত সন্ধ্যা নামলেও বছরের সবচেয়ে বেশি সময় লাগবে রাত শেষ হতে।

মূলত ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করে এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকার কারণেই রাত বড় হয় আর এর পরের দিনটি ছোট হয়। দক্ষিণ গোলার্ধে ঠিক এর বিপরীত অবস্থা হয়।

সূর্য উঠেছে ভোর ৬টা ৩৭ মিনিটে।  ঢাকাবাসীদের জন্য গত রাতের দৈর্ঘ্য ছিল  ১৩ ঘন্টা ২১ মিনিট প্রায়! যা বছরের সবচেয়ে দীর্ঘতম রাত। সেই‌সাথে আজ ২২ ডিসেম্বর সেখানে দিনের দৈর্ঘ্য হবে মাত্র ১০ ঘন্টা ৩৯ মিনিট!

আবহাওয়াঃ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু স্থানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে যার প্রকোপ সামনের দিনগুলোতে কিছুটা কমে আসতে পারে। সেই সাথে আজ  ২২ ডিসেম্বর দেশের উত্তর-পূর্বাঞ্চল বিশেষ করে সিলেট বিভাগের বেশকিছু স্থানসহ ময়মনসিংহ, ঢাকা(উত্তর-পূর্বাংশ) ও চট্টগ্রাম(উত্তর অংশ) বিভাগের আকাশে মেঘের আনাগোনা বৃদ্ধি পেতে পারে। সেই সাথে দুএক জায়গায় হালকা/গুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে!

সকাল ৬টায় দেশের সর্বোনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৯.৬°সেলসিয়াস

বাংলাদেশ সময়: ১৮:২১:৪২ ● ৮২০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ