এলপিজির মূল্য তালিকা টানানো শুরু হয়েছে

Home Page » অর্থ ও বানিজ্য » এলপিজির মূল্য তালিকা টানানো শুরু হয়েছে
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০২২



টানানো হয়েছে এলপিজি গ্যাসের মূল্য তালিকা

বঙ্গনিউজঃ  এলপিজির জন্য নির্ধারণ করা দামের তালিকা দোকানে প্রদর্শনের নির্দেশ বাস্তবায়ন শুরু হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত সোমবার (৩ জানুয়ারি) চলতি মাসের দাম ঘোষণার বিষয়ে সংবাদ সম্মেলনে এ আদেশ দেয়। কমিশন জানুয়ারির জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করেছে। সে আদেশের সঙ্গেই এলপিজি, অটোগ্যাস এবং বাসাবাড়িতে ব্যবহার করা এলপিজির তালিকা কীভাবে নির্ধারণ করা হবে তাও জানানো হয়।

গত দুদিন ধরে বেশকিছু দোকানে এই তালিকা দেখা গেছে। এরমধ্যে এগিয়ে আছে বসুন্ধরা ও ওরিয়নের এলপিজি বিক্রি করা দোকানগুলো।

এ বিষয়ে জানতে চাইলে বিইআরসির সদস্য মকবুল ই ইলাহী বলেন, ‘আমরা বসুন্ধরাসহ বেশ কিছু কোম্পানির সঙ্গে আলোচনা করেছি, যাতে তাদের কোম্পানির এলপিজি বিক্রি করা দোকানগুলোতে কমিশনের নির্ধারণ করা দামের তালিকা প্রদর্শন করা হয়। ইতোমধ্যে অনেকেই কাজ শুরু করেছেন। আশা করছি, সবাই এই তালিকা প্রদর্শন শুরু করবে।’

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি)-এর দাম নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ২০২১ সালের এপ্রিল থেকে এলপিজির নির্ধারিত দামের ঘোষণা দিচ্ছে কমিশন। কিন্তু প্রথম দিকে দেশের বাজারের কোথাও এই দামে এলপিজি বিক্রি হতো না। ব্যবসায়ীরা তাদের দাবি অনুযায়ী, পরিচালন ব্যয়সহ অন্য ব্যয় নির্ধারণ না করার অনুযোগ করছিল।

এরপর বছরের মধ্যভাগে আবার গণশুনানি করে এলপিজি অপারেটরদের কিছু দাবির প্রতি সহানুভূতিশীল আচরণ করে নতুন দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। তখন অনেকটা অনুরোধের সুরেই বিইআরসি চেয়ারম্যান অপারেটরদের বলেন, আপনারা এবার নিজেরা একটা ঘোষণা দিন, যাতে এই দামে এলপিজি বিক্রি হয়।

সেই অনুরোধে কিছু কিছু অপারেটর সাড়া দিলেও, বেশিরভাগ আগের মতোই ছিল এতদিন। এখন অপারেটররা বলছেন, আমরা বিইআরসির নির্ধারিত দামেই এলপি গ্যাসের সিলিন্ডার বিক্রির পাশাপাশি দামের তালিকা টানানোর বিষয়ে নির্দেশনা দিয়েছি।

এ বিষয়ে জানতে চাইলে বসুন্ধরা এলপি গ্যাসের হেড অফ সেলস জাকারিয়া জালাল বলেন, ‘আমরা ইতোমধ্যে অনেক এলাকায় এই তালিকা প্রদর্শনের নির্দেশ দিয়েছি। যারা আমাদের এলপি গ্যাস বিক্রি করছে তারা এই তালিকা টানানো শুরু করেছে। ঢাকাসহ ভোলা, পাবনা, বরিশাল, বগুড়া, নরসিংদীসহ বেশকিছু শহরের দোকানগুলো তালিকা প্রদর্শন শুরু হয়েছে। দুয়েকদিনের মধ্যে সবাই প্রদর্শন করবে বলে আশা করছি।’

এ বিষয়ে জানতে চাইলে ওরিয়ন গ্যাস লিমিটেডের হেড অব অপারেশন অনুপ কুমার সেন বলেন, ইতোমধ্যে আমরা কমিশন আদেশ বাস্তবায়নে কাজ শুরু করেছি। খুচরা বিক্রেতাদের দামের তালিকা টানানোর বিষয়ে জোর দেওয়া হচ্ছে। ঢাকাসহ রূপগঞ্জ, নারায়ণগঞ্জসহ বরিশাল, খুলনা বিভাগের অনেক জায়গায় তালিকা প্রদর্শনের উদ্যোগ নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৫:৪৮:৫৬   ১৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


গ্রামীণ টেলিকমের প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ
স্বপ্নের পদ্মা সেতু, এক মাসেই টোল আদায় ৭৬ কোটি টাকা !
ইউরো ও মার্কিন ডলারের বিনিময় মূল্য সমান সমান !
পদ্মা সেতুর টোল আদায়,রেকর্ড ৩ কোটি টাকা !
সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও ব্যাংক খোলা
রপ্তানিতে ক্রমাগত ভাবে সাফল্য এসেছে বাংলাদেশে
একদিনে টোল আদায় হয়েছে ২ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা
মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতু থেকে টোল আদায়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ৬০০ কোটি টাকা
দেশে সবার জন্য পেনশন ব্যবস্থা চালু হবে-অর্থমন্ত্রী

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement