১০০ বছর সংঘাতে জড়াবে না পাকিস্তান!

Home Page » জাতীয় » ১০০ বছর সংঘাতে জড়াবে না পাকিস্তান!
বৃহস্পতিবার ● ১৩ জানুয়ারী ২০২২


পাকিস্তান সংঘাতে জড়াবে না

বঙ্গ-নিউজ: নতুন জাতীয় নিরাপত্তা নীতি প্রণয়ন করেছে পাকিস্তান। আগামীকাল  আনুষ্ঠানিকভাবে দেশটির এই নিরাপত্তা নীতি ঘোষণা করা হবে। পাকিস্তানের নতুন এই নিরাপত্তা নীতিতে বলা হয়েছে যে, ভারতসহ অন্যান্য প্রতিবেশীর সঙ্গে আগামী ১০০ বছর কোনো শত্রুতা বা সংঘাতে জড়াবে না ইসলামাবাদ।

পাকিস্তান-ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা নীতির একটি অংশ আগামী শুক্রবার, ১৪ জানুয়ারি, জনসমক্ষে প্রকাশ করা হবে।

ফাইল ছবি-মোদি-ইমরান

পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমটি জানায়, প্রায় ১০০ পৃষ্ঠার এই নিরাপত্তা নীতিতে শান্তি প্রতিষ্ঠা, অর্থনৈতিক ও কূটনৈতিক বিষয়ে জোর দেওয়া হয়েছে। ভারতসহ প্রতিবেশী কোনো দেশের সঙ্গে শত্রুতা বা সংঘাতে জড়াতে চায় না দেশটি। স্বাভাবিকভাবেই মনে করা হচ্ছে যে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মির সমস্যার চূড়ান্ত নিষ্পত্তি না হলেও দেশটির সঙ্গে পাকিস্তানের কূটনেতিক ও বাণিজ্যিক সম্পর্কের দরজা উন্মুক্ত হবে।

পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা নীতি সম্পর্কে অবগত এক সরকারি কর্মকর্তা বলছেন, এই নীতি অনুসারে আগামী ১০০ বছর ভারতের সঙ্গে কোনো ধরনের শত্রুতা চাই না আমরা। এর পরিবর্তে সব প্রতিবেশী দেশের সঙ্গে শান্তি স্থাপনের কথা বলা হয়েছে নতুন নীতিতে। এটি কার্যকর হলে ভারত ও পাকিস্তানের মধ্যে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হবে। তবে সেটা নির্ভর করবে দুই দেশের মধ্যকার আলোচনায় অগ্রগতি অর্জনের ওপর।

ওই কর্মকর্তা আরো বলেন, নতুন জাতীয় নিরাপত্তা নীতির মূল ফোকাস হলো পাকিস্তানের অর্থনৈতিক নিরাপত্তা। তবে তার মানে এই নয় যে, ভূ-কৌশলগত ও ভূ-রাজনৈতিক স্বার্থ আমরা উপেক্ষা করছি। একই সঙ্গে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতের বর্তমান সরকারের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক স্থাপনের কোনো সম্ভাবনা নেই বলেও উল্লেখ করেন এই পাক সরকারের কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০:৩৪:৫২ ● ৬৬৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ