দুই হাত নেই তবুও অসহায় মানুষের পাশে থাকে মিরাজ

Home Page » সারাদেশ » দুই হাত নেই তবুও অসহায় মানুষের পাশে থাকে মিরাজ
শুক্রবার ● ১১ ফেব্রুয়ারী ২০২২


অসহায় মানুষের পাশে থাকে মিরাজ

বঙ্গনিউজঃ মানুষের জন্মের পরে আল্লাহ্ হাত পা সব কিছু দিয়েই সৃষ্টি করেন কিন্তুু কিছু কিছু মানুষের ক্ষেএে হয় অন্য রকম কিছু তাঁদেরই একজন নাম মিরাজ যার জন্ম থেকেই দুটো হাত নেই। তবে তার হাত নেই তো হাতের কাজগুলো যে করা হয় না এমন না, তার হাতের কাজ গুলো সেই কারো সাহায্য ছাড়াই অনায়াশেই মিরাজ তার দুটো পা এর মাধ্যমে করে ফেলে। তার জন্ম হয় পাবনার আটঘরিয়া উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের যাত্রাপুর গ্রামের এক দরিদ্র পরিবারে। মিরাজুল ইসলামের। তিন ভাই’বোনের মধ্যে ছোট মিরাজুল ইসলাম। জন্মের পর থেকেই তার দুটো হাত না থাকার পরও জীবন যুদ্ধে থেমে নেই মিরাজ। দ্বিতীয় শ্রেণীতে পড়ার সময় মাই টিভির “আমরাও পারি” নামের একটি অনুষ্ঠানে অংশ নেন মিরাজ।

মিরাজের পিতার নাম তোরাব আলী ও মায়ের নাম সূর্য খাতুন। তার বাবা-মা জানান, আমাদের দুই ছেলে ও এক মেয়ে, তাদের মধ্যে ছোট ছেলের জন্ম থেকেই দুটো হাত নেই। বিকলাঙ্গ হওয়ায় মিরাজকে অবহেলার সম্মুখীন হতে হয়েছে, এমনকি তাকে স্কুলেও ভর্তি করাতে রাজি ছিলেন না শিক্ষকরা, তার পরেও তার বোন বাঁশের কাঠি বানিয়ে দেন পা দিয়ে মাটিতে লেখার জন্য।

প্রথম প্রথম লিখতে পারতো না, আস্তে আস্তে মাটিতে লেখা শেখেন মিরাজুল ইসলাম। পরবর্তীতে পা দিয়ে লিখে যোগ্যতার প্রমাণ দিয়ে স্কুলে ভর্তি হন তিনি। দুটি হাত না থাকা সত্ত্বেও পা দিয়ে সব ধরনের কাজ করতে পারেন তিনি। গ্রামের অনেকেই তার জন্ম কে বৃথা বলে উপহাস করেছিল। তবে সেই মিরাজ তার মনের প্রবল ইচ্ছাশক্তি কে কাজে লাগিয়ে পড়াশোনা চালিয়ে যায়। মিরাজুল ইসলাম আটঘরিয়া উপজেলার একদন্ত উচ্চ বিদ্যালয় থেকে ‘এ গ্রেট’ নিয়ে এসএসসি পাস করেছেন। বর্তমানে তিনি পাবনা জেলার সরকারি শহীদ বুলবুল কলেজ এর উচ্চ মাধ্যমিকের প্রথম বর্ষের ছাত্র।

মানুষ যে কোন পর্যায়ে থেমে থাকেনা মিরাজ সেটাই প্রমাণ করার লক্ষ্যে আজ কিছুটা সফল হয়েছে। মিরাজ নিয়মিত টিভি চ্যানেল গুলোতে বিনোদন দিয়ে যাচ্ছেন এছাড়াও তার ব্যক্তিগত টাকায় এতিম ও অসহায় মানুষদের মাঝে নিরলস ভাবে সহযোগিতা করে যাচ্ছেন। যেখানে মিরাজের দুটো হাত নেই এর পরেও তিনি নিরলসভাবে মানুষের সহযোগিতায় নিজেকে নিয়োজিত করছেন।

মিরাজুল ইসলামের সাথে এই সব বিষয় নিয়ে কথা হলে তিনি গণমাধ্যমকে জানান, অসহায় মানুষের কষ্ট যেন আমাকে আঘাত করে, আমি বুঝতে পারি অসহায় মানুষের কষ্ট গুলো।

মিরাজুল ইসলাম

বাংলাদেশ সময়: ১১:০৬:৩৪ ● ১০০৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ