একজন মানবিক পুলিশ অফিসার নির্মল চন্দ্র দেব

Home Page » মুক্তমত » একজন মানবিক পুলিশ অফিসার নির্মল চন্দ্র দেব
বৃহস্পতিবার, ৩ মার্চ ২০২২



নির্মল চন্দ্র দেববাংলাদেশ পুলিশ বাহিনীর সুনামের খাতা প্রতিনিয়ত বেড়েই চলেছে। সময়ে সময়ে আলোচনা-সমালোচনায় পুলিশের খারাপ দিকগুলোই বেশিই মানুষের  মুখরোচক হয়ে ওঠে। পুলিশ যে জনগণের বন্ধু,আইন-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করার পাশাপাশি তারা যে মানবিক কাজের ক্ষেত্রেও পিছিয়ে নেই তা আমরা ভুলে যাই। দু-একজনের অপকর্মে পুরো পুলিশ বাহিনীর সমালোচনা করি আমরাই। তবে পুলিশ বিভাগে রয়েছে শত শত ওসি নির্মল চন্দ্র দেব’র মতো   মতো মানবিক পুলিশ অফিসার।

ওসি নির্মল চন্দ্র দেব  দীর্ঘ ১৩ মাস  কাজ করেছেন সুনামগঞ্জের মধ্যনগর থানায় । আমার দেখা একজন চৌকস, সৎ, দায়িত্বশীল ও মানবিক পুলিশ অফিসার  তিনি।

মুখে সারাক্ষণ হাসি লেগেই থাকে। অসম্ভব ভালো মানুষ নির্মল চন্দ্র দেব। বর্তমানে তিনি মধ্যনগর থেকে বদলি হয়ে সিলেট জেলা পুলিশে যোগদান করেছেন।

মধ্যনগর থানার প্রত্যেকটি পুলিশ সদস্যদের মধ্যে শৃঙ্খলা, থানা প্রাঙ্গণে বাগান করা, হাওর ভিউয়ের সৌন্দর্য বর্ধন, গোলঘর নির্মাণ এবং থানা ভবনের রং করা সহ অনেক অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পাদান করে গেছেন নির্মল চন্দ্র দেব।

তার  কাছে কোনো মানুষ অভিযোগ নিয়ে যেতে চাইলে কোনো দালাল বা কারো মারফতে যাওয়ার প্রয়োজন হতো না। সে নিজে মধ্যনগর থানাকে দালাল, বাটপার ও টাউট মুক্ত পরিবেশে ফিরিয়ে আনেন।

মাদক,বাল্যবিবাহ, চুরি ও বিভিন্ন ধরনের অপরাধ কর্মকাণ্ডের সাথে যারা জড়িত এদের কে গ্রেফতার করে আদালতে হাতে সোর্পদ করেন তিনি।এমনকি ২৪ ঘন্টার ভিতরে ক্লু-লেস হত্যা কাণ্ডের তথ্য উদঘাটন করতে সক্ষম হয়েছিলেন তিনি।

সম্প্রতি আলোচিত মাদক ব্যবসায়ী টোকাই বজলু,পুইট্টা মুজিব, গোপাল সরকারসহ চিহ্নিত মাদক ব্যবসায়ীদের গ্রেফতার করে আদালতে সোর্পদ করেন তিনি।

এক কথায় মধ্যনগর থানাকে তিনি মাদক,বাল্যবিবাহ , চোরাচালান,ধর্ষণসহ সকল প্রকার অপরাধ কর্মকাণ্ড দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এছাড়াও করোনা মহামারী পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যখন শুনলাম যে ওসি নির্মল চন্দ্র দেব মধ্যনগর থেকে বদলী হয়ে যাবেন তখন খুব মন খারাপ করেছিল।কারন তার মতো একজন মানবিক পুলিশ অফিসার কে আমরা হারাব।

বদলি হওয়ার পরে নির্মল চন্দ্র দেব তার ফেইসবুক স্ট্যাটাসে উল্লেখ করেন, ‘

সম্মানিত মধ্যনগরবাসী,

আমি পুলিশ পরিদর্শক(নিঃ) নির্মল দেব, আপনাদের মধ্যনগর থানার অফিসার ইনচার্জ হিসেবে দীর্ঘ ১৩ মাস আমার সহকর্মীদের নিয়ে আপনাদেরকে পুলিশি সেবা দেওয়ার সর্বাত্মক চেষ্টা করে আজ ২৭.০২.২০২২ খ্রীঃ তারিখ বদলীসূত্রে সিলেট জেলায় যোগদানের লক্ষ্যে আপনাদের নিকট থেকে বিদায় নিলাম । বর্তমান বাস্তবতায় স্বল্প জনবল নিয়ে আপনাদের চাহিদা মাপিক সেবা প্রদান করতে অনেকাংশেই আমরা হয়ত ব্যর্থ হয়েছি, কিন্তু আপনাদের সহনশীল ও সহযোগিতাপূর্ণ  মানসিকতা সত্যিই আমাদেরকে বারংবার কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ করেছে। মধ্যনগরের যোগাযোগ ব্যবস্থা অনেকটা দুর্গম হলেও, সর্বস্তরের জনগণের হৃদয়ে যোগাযোগ অনেক সুগম, নিখাদ ভালবাসাপূর্ন। এই স্বল্প  সময়ে আপনাদের নিকট থেকে যে ভালবাসা পেয়েছি তা আমার চাকুরীকালিন সময়ে সর্বশ্রেষ্ঠ পাওনা এবং পুলিশি চাকুরির স্বার্থকতা। ভাল থাকুক আপনাদের ‘প্রিয় মধ্যনগর❤️”।  ভাল থাকুক প্রিয় মধ্যনগরের বিস্তীর্ণ হাওর পারের স্বচ্ছ মনের তৃপ্ত মানুষগুলো।

সকলের নিকট আমি ও আমার পরিবারের জন্য দোয়া ও আশীর্বাদ কামনা করে আমার সকল অক্ষমতাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার নিবেদন রাখলাম।

নির্মল চন্দ্র দেব’র জন্ম ও বেড়ে ওঠা হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায়। সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজ থেকে রসায়ন বিভাগে অনার্স -মাস্টার্স সম্পন্ন করেন।

২০০৭ সালে তিনি বাংলাদেশ পুলিশে সাব ইন্সপেক্টর পদে যোগদান করেন।সর্বশেষ মধ্যনগর থানার অফিসার ইনচার্জ হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি বদলি হয়ে সিলেট জেলা পুলিশে যোগদান করেছেন।


মধ্যনগর বাসীর মনিকোঠায় আজীবন চির অম্লান হয়ে থাকবেন মানবিক পুলিশ অফিসার ওসি নির্মল চন্দ্র দেব।

লেখক :আল-আমিন আহমেদ সালমান

সাংবাদিক

aminhaor1998@gmail.com

বাংলাদেশ সময়: ২২:২৬:৫৩   ৮৪৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

মুক্তমত’র আরও খবর


ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
শনিবার দেশে আনা হচ্ছে আব্দুল গাফফার চৌধুরীর লাশ
জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী
কবিগুরুর জন্মদিন ( জীবনীসহ ভিডিও )
মা দিবসে কবি সেলিনা শিউলির কবিতা “মাগো”
জাতিসংঘের সামাজিক উন্নয়ন কমিশনের সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ
রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন সময়সূচি ঘোষণা
একজন মানবিক পুলিশ অফিসার নির্মল চন্দ্র দেব
কেন্দ্রীয় শহীদ মিনারে থাকবে ছয় স্তরের নিরাপত্তা
স্ত্রীকে তালাক দিয়ে ২ মণ জিলাপি বিতরণ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement