জিয়াউল হকের গ্রন্থ ও জীবনী

Home Page » সাহিত্য » জিয়াউল হকের গ্রন্থ ও জীবনী
সোমবার ● ১৪ মার্চ ২০২২


জিয়াউল হক

মাতা : আজিজা খাতুন, পিতা: হাজী কিয়ামউদ্দিন বিশ্বাস, ১৩ এপ্রিল ১৯৫৪ তারিখে খোঁকড়া, পাবনায় জন্ম। লেখাপড়া করেছেন বাঁশেরবাদা হাই স্কুল, ঈশ্বরদী, পাবনা, সরকারী এডওয়ার্ড কলেজ, পাবনা। কলেজে পড়াকালীন সময়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ। স্বাধীনতা উত্তর কালে রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে ইসলামের ইতিহাসে স্নাতোকোত্তর এবং পাবনা আমিনউদ্দিন আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রি লাভ। ১৯৮৩ সালে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন সাব রেজিস্ট্রার পদে চাকরিতে যোগদান এবং ২০১৬ সালে জেলা রেজিস্ট্রার পদ হতে অবসর গ্রহণ।জিয়াউল হক

স্কুল জীবন থেকেই লেখালেখির সাথে জড়িত। স্বাধীনতা উত্তর কালে মুক্তিযুদ্ধের সত্য ঘটনা নিয়ে লেখা কবিতা ও গল্প বিভিন্ন পত্রিকায় ছাপা হয়েছে। চাকরি থেকে অবসর গ্রহণের পর থেকে কবিতা, ভ্রমণ কাহিনি, উপন্যাস, মুক্তিযুদ্ধের ইতিহাস ও গবেষণামূলক গ্রন্থ লেখায় পুরোপুরি আত্মনিয়োগ করেছেন।

প্রকাশিত গ্রন্থসমূহ : গিরিঝরনা বাংলাদেশ, ভ্রমণ কাহিনি। শত মুক্তিযোদ্ধার বিজয়গাথা, মুক্তিযুদ্ধের ইতিহাস গ্রন্থ। শত মুক্তিযোদ্ধার বিজয়গাথা-২, মুক্তিযুদ্ধের ইতিহাস গ্রন্থ। হার্ডিঞ্জ ব্রিজের ইতিহাস গবেষণামূলক গ্রন্থ। শত মুক্তিযোদ্ধার বিজয়গাথা-৩, মুক্তিযুদ্ধের ইতিহাস গ্রন্থ। রক্তে ভেজা শার্ট, মুক্তিযুদ্ধের উপন্যাস। শত মুক্তিযোদ্ধার বিজয়গাথা-৪, মুক্তিযুদ্ধের ইতিহাস গ্রন্থ। প্রকাশিত গ্রন্থ সংখ্যা : ০৮ ।

বাংলাদেশ সময়: ১২:১৬:৪৩ ● ৪২৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ