মধ্যনগরে বয়রার দাইড় উন্মুক্ত করার দাবিতে মানববন্ধন

Home Page » সারাদেশ » মধ্যনগরে বয়রার দাইড় উন্মুক্ত করার দাবিতে মানববন্ধন
শুক্রবার ● ২৫ মার্চ ২০২২


---স্টাফ রিপোর্টার,বঙ্গ-নিউজঃসুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের  দক্ষিণউড়া মৌজায়  ৯.২০ একর বদ্ধজলসায় বয়রার দাইড় কে স্থানীয় জনসাধারণের প্রথাগত অধিকার হিসেবে উন্মুক্ত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে  বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের ভুক্তভোগী  ঢুলপুশি গ্রামের লোকজনের  উদ্যোগে বয়রার দাইড় জলসায়ের পারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।মানববন্ধনে   গ্রামের প্রায় শতাধিক মানুষ অংশগ্রহণ করে। জানা যায়,বয়রার দাইড় জলসায়টি ১৪২৬ থেকে ১৪৩১ বঙ্গাব্দ পর্যন্ত ৬ বছর মেয়াদে বাৎসরিক ১ লাখ ৭৬ হাজার টাকা মূল্যে ইজারা পায় দক্ষিণউড়া গ্রামের  বিপ্লব বিশ্বাস।ইজারা পাওয়ার পর থেকে ইজারাদার বিপ্লব বিশ্বাস প্রতি বছর ওই জলসায়ের পানি সেলু মেশিন দিয়ে সেঁচে  মাছ ধরে ।যার ফলে জলসায়ে পানি না থাকায় কোনোভাবে মানবেতর জীবন যাপন  করছে গ্রামের লোকজন । জলসায়টি উন্মুক্ত করে দেওয়ার দাবি জানিয়েছে গ্রামবাসী।

মানববন্ধনে অংশগ্রহণকারী ঢুলপুশি গ্রামের লোকজন জানান,শুকনো মৌসুমে আমাদের গ্রামের চারপাশে কোনো পানি থাকে না । বয়রার দাইড়ে আমরা গোসল করা ,গৃহপালিত পশু ধৌত করা ও দৈনন্দিন কাজে পানির ব্যবহার করে থাকি। বিপ্লব বিশ্বাস আমাদের গ্রামের সামনের  বয়রার দাইড় জলসায়টি ইজারা পাওয়ার পর থেকেই আমাদের গোসল করা,থালা বাসন ও দৈনন্দিন কাজে পানি ব্যবহারে নিষেধ দিয়ে আসছে।যার ফলে আমরা পানির অভাবে নানাবিধ সমস্যার শিকার হচ্ছি।তাই জলমহালটি উন্মুক্ত করে দেওয়ার জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

এই বিষয়ে ইজারাদার বিপ্লব বিশ্বাস বলেন, বয়রার দাইড় জলসায়টি আমি ইজারা পাওয়ার পর থেকে ঢুলপুশি গ্রামের সবাই এই জলমহালের পানি তাদের দৈনন্দিন কাজে ব্যবহার করছে।আমি কাউকে পানি ব্যবহারে বাঁধা দেয়নি।

ধর্মপাশা উপজেলা নিবার্হী কর্মকর্তা মুনতাসির হাসান বলেন, গ্রামবাসী যদি লিখিতভাবে আবেদন করে তাহলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ৮:০৮:২১ ● ৭০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ