জসিম উদ্দিন জয়ের জীবনী ও গ্রন্থ

Home Page » সাহিত্য » জসিম উদ্দিন জয়ের জীবনী ও গ্রন্থ
সোমবার ● ২৫ এপ্রিল ২০২২


জসিম উদ্দিন জয়

বহুমুখী প্রতিভার অধিকারী জসিম উদ্দিন জয় । তিনি ঢাকা জেলায় খুব সাধারণ মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । পিতা আব্দুল ছাত্তার খান ও মাতা আমেনা বেগম, পৈত্তিকভিটা কুমিল্লা জেলায়। প্রযুক্তিবিদ, সাংবাদিক, সাহিত্যিক এবং একজন দক্ষ সংগঠক হিসাবে বেশ পরিচিতি অর্জন করেছেন | ১৯৯৬ সালে নট্রামস থেকে কমপিউটার বিজ্ঞানে ডিপ্লোমা কোস শেষ করে ১৯৯৮ সালে স্নাতক শেষ করেন । ১৯৮৯ সালে ”রক্তঝরা ফাগুন” ও ”শিশু কিশোর মেলা” নামে দুটি প্রত্রিকা ও স্কুলে দেয়াল পত্রিকা প্রকাশের  মাধ্যমে তার লেখালিখি জীবন শুরু । নিয়মিত জাতীয় দৈনিকে লেখালিখির পাশাপাশি ৯০-এর স্বৈরাচারি আন্দোলন, পরবর্তি সময়ে আওয়ামীলীগ এর রাজনীতির সাথে জড়িত হন । বিভিন্ন ব্লগে সফল ব্লগার হিসাবে এখনও লিখছেন। কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার জয় ইনষ্টিটিউট এর ১৬ বছর চেয়ারম্যান ছিলেন (১৯৯৯-২০১৫)। তিনি প্রযুক্তি ও প্রজন্ম ফাউন্ডেশন, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলোপমেন্ট সোসাইটি ( BFDS ), বাংলাদেশ ডিজিটাল এডুকেশন সোসাইটি (BDES), জয় ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা, মিরপুর কম্পিউটার সমিতির আহবায়ক, BCFDF ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সিনিয়র সহ-সভাপতি, FAB এর প্রতিষ্ঠাতা, ঝলক ফাউন্ডেশন এর সহ-সভাপতি । বর্তমান তিনি জয় কমপিউটারস লিমিটেড, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসাবে কর্মরত আছেন।

জসিম উদ্দিন জয়

তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা: ২৫টি। প্রকাশনার পথে ১৫টি। জাতীয় পুরস্কার : ২০১৮ সালে বেসিস কর্তৃক জাতীয় আইসিটি পুরস্কার, শিশু সাহিত্যের উপর এমিরেটাস ড. আনিসুজ্জামান এর কাছ থেকে মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার ২০১৩-১৫। প্রযুক্তি ও প্রজন্ম ফাউন্ডেশন এর পক্ষে “জয় বাংলা” অ্যাওয়ার্ড প্রাপ্ত। রংধনু সাহিত্য পুরস্কার, সহ ময়ূরপঙ্খী সাহিত্য পুরস্কার, বিসিএফডিএফ সেরা সংগঠন পুরস্কার, ,নন্দন পুরস্কার । শিশুদের প্রিয় এই মানুষটি শিশু-কিশোরদের জন্য অনেকগুলো বই লিখেছেন।

জসিম উদ্দিন জয়ের উল্লেখযোগ্য গ্রন্থ

শিশু কিশোর প্রোগ্রামিং ও রোবট প্রতিযোগিতা, বিজ্ঞান মেলা, শিশুদের উদ্ভাবন মেলার আয়োজক, সহ সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন তাকে বিভিন্ন ভাবে অ্যাওয়াড ও সম্মাননা প্রদান করেছেন।তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে দূরন্ত, অস্পষ্ট গোধুলী, হায়রে আমার ঢাকা, অভিব্যক্তি, গল্পে গল্পে আনন্দ ও অচেনা স্বপ্ন বেশ উল্লেখ্য।

বাংলাদেশ সময়: ১৬:০২:১৫ ● ৯৮২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ