বাজেটে সিগারেট ও বিড়ির ওপর শুল্ক বাড়ানো হবে

Home Page » অর্থ ও বানিজ্য » বাজেটে সিগারেট ও বিড়ির ওপর শুল্ক বাড়ানো হবে
বৃহস্পতিবার ● ৯ জুন ২০২২


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল   বঙ্গ-নিউজ: ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কারণ এই বাজেটে সিগারেট ও বিড়ির ওপর শুল্ক বাড়ানো হয়েছে। তাতে কম বা বেশি দামি সিগারেট এবং বিড়ির দাম বাড়বে। একইসাথে ধোয়াবিহীন তামাকজাত পণ্যের দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে পেশ করা এই বাজেটে নিম্নস্তরের সিগারেটের ১০ শলাকার দাম ৪০ টাকা ও তদূর্ধ্ব, মাঝারি মানের ১০ শলাকার দাম ৬৫ টাকা ও তদুর্ধ্ব, বেশি দামি ১০ শলাকার দাম ১১১ টাকা ও তদুর্ধ্ব এবং খুব বেশি দামি ১০ শলাকার দাম ১৪২ টাকা প্রস্তাব করা হয়েছে।

প্রতীকি ছবি-সিগারেট

অর্থমন্ত্রীর এবারের এই বাজেট হবে আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট। এছাড়া এটি দেশের ৫১তম এবং আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট।

করোনাভাইরাস এবং যুদ্ধ মিলিয়ে দেশের অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব পড়ছে। জিনিসপত্রের দাম বেড়েছে অস্বাভাবিক গতিতে। ডলারের বিপরীতে বারবার টাকার দরপতন হচ্ছে। সঙ্গত কারণেই এবারের বাজেটে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, মানবসম্পদসহ বেশ কিছু খাতকে।

বাংলাদেশ সময়: ২০:০০:৪৭ ● ৫৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ